• সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ০৪:৪১ পূর্বাহ্ন

হাজীগঞ্জে কৃষকের ধান কেটে দিচ্ছে ছাত্রলীগ, খোলা হয়েছে হটলাইন

আপডেটঃ : শুক্রবার, ২৪ এপ্রিল, ২০২০

 

নিজস্ব প্রতিনিধিঃ

সারা দেশে ইরি-বোরো ধানা কাটা শুরু হয়েছে। কিন্তু করোনা আতঙ্কে লোকজন সেলফ কোয়ারেন্টাইনে এবং যানবাহন বন্ধ থাকায় ধান কাটটার শ্রমিক খুঁজে পাচ্ছেনা কৃষক। এ অবস্থায় চাঁদপুরের হাজীগঞ্জে কৃষকের পাশে দাঁড়িয়েছে ছাত্রলীগ নেতৃবৃন্দ।
উপজেলা ছাত্রলীগের সভাপতি এবায়েদুর রহমান খোকন বলির নির্দেশনায়  বুধবার থেকে কৃষকের ধান কেঁটে দিতে ক্ষেতে নেমেছে ছাত্রলীগ নেতাকর্মীরা । শ্রমিকের অভাবে যেসব কৃষক ধান কাটতে পারছেন না, তাদের পাশে দাঁড়ানোর জন্য মঙ্গলবার ফেসবুকে নির্দেশনা দেন তিনি।

দেখা গেছে, করোনা আতঙ্কে লোকজন যেখানে ঘরবন্দী, সেখানে কাঠ ফাটা রোদে স্বেচ্ছায় বিনা পারিশ্রমিকে কৃষকের পাশে দাঁড়িয়েছেন ছাত্রলীগের নেতাকর্মীরা। তারা শ্রমিকবেশে কাজ করছেন মাঠে, কাস্তে হাতে কাটছেন ধান, মাথায় বয়ে নিয়ে তুলে দিচ্ছেন কৃষকের ঘরে ঘরে।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, পৌরসভাসহ বিভিন্ন ইউনিয়নের অনেক জায়গায় ধান কাটা শুরু হয়েছে। বিশেষ করে ডাকাতিয়া নদী ও খাল-বিল সংলগ্ন এলাকায় আগাম ধান আগে কাটা শুরু হয়। এসব এলাকায় বৈশাখের মাঝামাঝি সময়ে পানি চলে। এতে করে অধিকাংশ ফসল পানির নিচে তলিয়ে যায়। আবার সমতলের জমিতেও আগাম ধান কাটা শুরু হয়েছে।

কিন্তু করোনাভাইরাসের সংক্রমণের প্রাদুর্ভাবে জেলায় লকডাউন থাকায় শ্রমিক সঙ্কট দেখা দিয়েছে । এতে করে পাকা ধান ইচ্ছে থাকা সত্ত্বেও ঘরে উঠাতে পারছেন না অনেক কৃষক। আর তাই এমন পরিস্থিতিতে কৃষকের পাশে দাঁড়ান ছাত্রলীগের নেতাকর্মীরা।

বিষয়টি জানতে চাইলে উপজেলা ছাত্রলীগের সভাপতি এবায়েদুর রহমান খোকন বলি জানান, লকডাউন থাকায় শ্রমিক সংকটে কৃষকেরা পড়েছেন বিপদে। তাদের সহযোগিতা করতে ছাত্রলীগের নেতাকর্মীদের নির্দেশনা দেয়া হয়েছে। খোলা হয়েছে হটলাইন। ইতিমধ্যে ধান কাটা শুরু করেছে নেতাকর্মীরা।

যেসব কৃষক শ্রমিকের অভাবে ধান কাটতে পারছেন না, তাদেরকে হটলাইন নম্বর ০১৭১১-১৫৪২২৭, ০১৭৩৪-১০১১৯১ যোগাযোগ করারর অনুরোধ জানান তিনি।


এই ক্যাটাগরির আরো নিউজ

ফেসবুকে মানব খবর…