• রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ০৬:৪৭ অপরাহ্ন

করোনার আতঙ্কে কচুয়ার খেটে খাওয়া সাধারণ মানুষ বিপাকে

আপডেটঃ : বুধবার, ১ এপ্রিল, ২০২০

জিসান আহমেদ নান্নু ॥
করোনা ভাইরাসে আতঙ্কে চাঁদপুরের কচুয়ায় স্তব্ধ হয়ে পড়েছে সাধারন খেটে খাওয়া মানুষ। বন্ধ রয়েছে দোকান-পাট, হোটেল-রেস্তোরা, জনসমাগমসহ সকল গণপরিবহন। এমন পরিস্থিতিতে সবচেয়ে বেশি সমস্যায় পড়েছে খেটে খাওয়া সাধারণ মানুষ। দিনমজুর, রিক্সাচালক, বাস শ্রমিকসহ খাদ্য সঙ্কটে পরেছে দিন আনে দিন খায় এমন মানুষ। মানুষ বাড়ি থেকে বের না হওয়ায় এসব মানুষের আয় আরো কমে গেছে। পেটের দায়ে রাস্তায় বের হলেও করোনা সংক্রমন থেকে বাঁচার জন্য তাদের তাড়িয়ে দিচ্ছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।
রিক্সাচালক জামাল হোসেন বলেন, পেটের দায়ে রিক্সা নিয়ে বের হয়েছি। সকাল থেকে রিক্সা নিয়ে এখানে বসে আছি। রাস্তায় কোন যাত্রী নাই। আগে হাজার বারো’শ টাকার মত আয় করতাম এখন পর্যন্ত পঞ্চাশ টাকাও ইনকাম করতে পারিনি। আমার মত আরো আট দশজন রিক্সা নিয়ে বসে আছে। করোনা আতঙ্কে লোকজন ঘর থেকে বের হচ্ছে না। তাই আমরা আয় করতেও পারিনা। কিভাবে আমাদের সংসার চলবে। আক্ষেপ করে তিনি বলেন মনে হয় করোনা নয় এখন আমাদের ছেলে মেয়েদের নিয়ে না খেয়ে মরতে হবে। এই মূর্হূতে সাহায্য সহযোগিতা পেলে আমরা কিছুটা রক্ষা পাব।
এদিকে দোকানপাট বন্ধ থাকায় চরম দূর্ভোগে পড়েছেন ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীরা। তারা জানান, তাদের প্রতিদিনের আয় দিয়েই চলছে সংসার। করোনা ভাইরাসের কারণে তাদের ব্যবসা বন্ধ রয়েছে। এভাবে কতদিন ধরে বন্ধ থাকবে তা সঠিক করে বলতে পারছেন না কেউ। তাই তাদের সংসার কিভাবে চলবে এ নিয়ে দুশ্চিন্তায় আছেন অনেকে।


এই ক্যাটাগরির আরো নিউজ

ফেসবুকে মানব খবর…