• রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ০৪:৫৮ অপরাহ্ন

মুজিববর্ষকে সামনে রেখে পরিচ্ছন্ন বাংলাদেশ গড়তে পরিকল্পনা হাতে নিয়েছে সরকার : হেমায়েত হোসেন

আপডেটঃ : রবিবার, ২ ফেব্রুয়ারি, ২০২০

নিজস্ব প্রতিনিধিঃ
হাজীগঞ্জে শুরু হলো ‘পরিচ্ছন্নতার অঙ্গীকার’। দেশের সব নাগরিকের মধ্যে পরিচ্ছন্নতা বিষয়ক সচেতনতা সৃষ্টির মাধ্যমে ভবিষ্যৎ প্রজন্মের জন্য একটি সুন্দর, সুস্থ ও পরিচ্ছন্ন বাংলাদেশ গড়ে তোলার উদ্দেশ্যে হাজীগঞ্জ বাজার ও বাকিলা বাজারে এই পরিচ্ছন্নতা কার্যক্রম শুরু করা হয়। ক্যাম্পেইনে প্রায় দুই হাজার মানুষ ‘পরিচ্ছন্নতার অঙ্গীকার’ করেন। এতে প্রায় চার শতাধিক কিশোর-কিশোরী অংশগ্রহণ করে।

 


‘বাংলাদেশ স্কাউটস’ ও ‘ডেটল হারপিক পরিচ্ছন্ন বাংলাদেশ’ এর আয়োজনে শুক্রবার সকালে কাতার-কানাডা টাওয়ারের সম্মুখে এবং বাকিলা উচ্চ বিদ্যালয়ের সম্মুখে আয়োজিত বর্ণাঢ্য অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা এবং বাংলাদেশ স্কাউটস-এর (সমাজ উন্নয়ন ও স্বাস্থ্য) বিভাগের জাতীয় উপ-কমিশনার মো. হেমায়েত হোসেন।
প্রধান অতিথির বক্তব্যে মো. হেমায়েত হোসেন বলেন, মুজিববর্ষকে সামনে রেখে পরিচ্ছন্ন বাংলাদেশ গড়তে দেশব্যাপী পরিচ্ছন্ন গ্রাম-পরিচ্ছন্ন শহর গড়ার পরিকল্পনা হাতে নিয়েছে সরকার। তিনি বলেন, আমাদের দেশের সবচেয়ে বড় সমস্যা হচ্ছে বর্জ্য ব্যবস্থাপনা। আমরা যেখানে সেখোনে এবং যত্রতত্র ময়লা-আবর্জনা ফেলে রাখি। যার ফলে পরিবশে দূষণ ও নানা ধরনের রোগের সৃষ্টি হয়।

তিনি আরো বলেন, এই পরিবেশ দূষণ ও নানা ধরনের রোগ থেকে মুক্তি পেতে হলে, আমাদের সবাইকে যার যার অবস্থান থেকে সচেতন হতে হবে। যেখানে সেখানে ময়লা-আবর্জনা ফেলা বন্ধ করতে হবে। তাহলেই আমরা একটি সুন্দর দেশ পাবো। তিনি এ ধরনের উদ্যোগের জন্য বাংলাদেশ স্কাউটস ও ‘ডেটল হারপিক পরিচ্ছন্ন বাংলাদেশ’ কে ধন্যবাদ জানান।
ক্যাম্পেইনে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, বাংলাদেশ স্কাউটের জাতীয় উপ কমিশনার (সমাজ উন্নয়ন ও স্বাস্থ্য) জনাব নুরুল ইসলাম, পরিচালক (সমাজ উন্নয়ন ও স্বাস্থ্য) গোলাম মোস্তফা, যুগ্ম নির্বাহী পরিচালক (প্রোগ্রাম) কে.এম সাইদুজ্জামান, কুমিল্লা অঞ্চলের পরিচালক স্বপন কুমার দাস, জেলা স্কাউট কমিশনার গোলাম সারোয়ার, জেলা রোভার স্কাউটের সম্পাদক আক্তারুজ্জামান খোকা।

হাজীগঞ্জ পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও স্কাউটের হাজীগঞ্জ উপজেলা কমিশনার মো. দেলোয়ার হোসেনের সভাপতিত্বে এবং জেলা স্কাউটের যুগ্ম সম্পাদক মো. মাসুদ হোসেনের সঞ্চালনায় ক্যাম্পেইনে বিশেষ অতিথি হিসেবে আরো বক্তব্য রাখেন, ডেটল হারপিক পরিচ্ছন্ন বাংলাদেশ এর মুখ্য সমন্বয়ক মোহাম্মদ সালাউদ্দিন আহমেদ তারেক, সমন্বয়ক মো. রাকীব উদ্দীন ও জনসংযোগ পার্টনার কনসিটো পিআর এর প্রতিনিধি এ.কে.এম. আশরাফ-উজ-জামান (অনিক)।
এ সময় জেলা রোভার স্কাউটের নজরুল ইসলাম, উপজেলা স্কাউটের জাহাঙ্গীর আলম, কামাল হোসাঈন চৌধুরী, এমরান হোসেন সুমনসহ স্কাউট ও রোভার স্কাউটের জেলা ও হাজীগঞ্জ উপজেলার সদস্যবৃন্দ এবং হাজীগঞ্জ প্রেসক্লাব নেতৃবৃন্দ, জাতীয় ও স্থানীয় পত্রিকার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, দেশের সর্বস্তরের মানুষের মধ্যে পরিচ্ছন্নতা বিষয়ক সচেতনতা তৈরির লক্ষ্যে ‘পরিচ্ছন্নতার অঙ্গীকার’ ক্যাম্পেইন শুরু করে বাংলাদেশ স্কাউটস এবং ‘ডেটল হারপিক পরিচ্ছন্ন বাংলাদেশ’। ক্যাম্পেইন চলাকালীন সময়ে ‘যেখানে সেখানে ময়লা ফেলবেন না’, ‘খাবার আগে এবং টয়লেট ব্যবহারের পর অবশ্যই হাত ভালোভাবে সাবান দিয়ে ধুয়ে নিন’, ‘সব সময় টয়লেট পরিচ্ছন্ন ও জীবাণুমুক্ত রাখার বিষয়ে অঙ্গীকার করানো হয়।
গত বছরের ৪ সেপ্টেম্বর আজিমপুর গভর্নমেন্ট গার্লস স্কুল এন্ড কলেজ প্রাঙ্গণে ‘শিক্ষা প্রতিষ্ঠানে পরিচ্ছন্নতা কার্যক্রম’ ক্যাম্পেইনের উদ্বোধন করেন, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ.ক.ম. মোজাম্মেল হক এমপি। এর আগে ৩ সেপ্টেম্বর রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে “পরিচ্ছন্নতার অঙ্গীকার” ক্যাম্পেইনের যাত্রা শুরু করে বাংলাদেশ স্কাউটস ও ডেটল হারপিক পরিচ্ছন্ন বাংলাদেশ। ক্যাম্পেইনটির উদ্বোধন করেন, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান এমপি।


এই ক্যাটাগরির আরো নিউজ

ফেসবুকে মানব খবর…