• রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ০৮:৫৮ পূর্বাহ্ন

হাজীগঞ্জে অবৈধ তিন ইটভাটা বন্ধ ॥ ১৮ লাখ টাকা জরিমানা

আপডেটঃ : সোমবার, ২০ জানুয়ারি, ২০২০

নিজস্ব প্রতিনিধিঃ
চাঁদপুরের হাজীগঞ্জ উপজেলায় বিভিন্ন ব্রিক ফিল্ডে অভিযান চালিয়েছে পরিবেশ অধিদপ্তর। সকাল থেকে অভিযান চালিয়ে তিনটি ভাটায় ১৮ জরিমানা আদায় করা হয়। গুড়িয়ে দেয়া হয় ফিল্ড।

 

এ অভিযান অব্যাহত থাকবে বলে জানায় নির্বাহী ম্যাজিস্ট্রেট তানজীদ আহমেদ। সোমবার দুপুরে জেলার হাজীগঞ্জ পৌর এলাকার আলীগঞ্জে মেসার্স কামাল ব্রিকস্্, বিলওয়াই এলাকার রণি ব্রিকস ও এমবিএম ব্রিকস অভিযান চালিয়ে ১৮লাখ টাকা জরিমানা আদায় করা হয়। গুড়িয়ে দেয়া হয় ভাটাগুলো। চাঁদপুর পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক এ এইচ এম রাশেদ বলেন, চাঁদপুরে বর্তমানে ১২৬টি ইটভাটা রয়েছে।

 

এরমধ্যে অবৈধ ৪৫টি। মালিক পক্ষ শাজাহান বেপারী বলেন, তাদেরকে বিষয়টি জানানো হলেও অন্তত এবছরের সুযোগ চাওয়া হয়েছিলো। সে সুযোগ দেয়া হয়নি। অভিযানকালে ব্রিকস ফিল্ডের চুলাটি পানি দিয়ে নষ্ট করে ফেলা হয়। চাঁদপুর জেলার শতাধিক ইটভাটার মধ্যে ৪০টি ইটভাটা কোনো ধরনের নিয়ম-নীতি না মেনেই দীর্ঘদিন ধরে ইট তৈরি করছে বলে অভিযোগ রয়েছে।

 

অভিযানে নেতৃত্ব দেয়া নির্বাহী ম্যাজিস্ট্রেট তানজীদ আহমেদ জানান, আমরা সারাদেশেই অবৈধ ইটভাটার বিরুদ্ধে অভিযান চালাচ্ছি। তারই অংশ হিসেবে চাঁদপুরে এই অভিযান পরিচালিত হচ্ছে। এই ইটভাটার কোনো ধরনের বৈধতা নেই। বিশেষ করে পরিবেশের ছাড়পত্র না থাকায় তাদের ফিল্ডগুলো ধ্বংস করা হচ্ছে। অভিযান অব্যাহত থাকবে বলে জানান তিনি। অভিযানকালে র‌্যাব-১১, ফায়ার সার্ভিস ও আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যসহ পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। জরিমানাকৃত ইটভাটার কোনো কাগজপত্র নেই। অবৈধভাবে ২০১২ সাল থেকে ইটভাটাগুলো চলছে।


এই ক্যাটাগরির আরো নিউজ

ফেসবুকে মানব খবর…