• সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ০৭:০৮ পূর্বাহ্ন

হাজীগঞ্জে পালিশারা উচ্চ বিদ্যালয়ে ছাত্র ছাত্রীদের নিয়ে প্রধান শিক্ষক নিজেই আঙ্গিনায় পরিষ্কার করছেন

আপডেটঃ : রবিবার, ৪ আগস্ট, ২০১৯

তোফায়েল আহম্মেদঃ

নিজ আঙ্গিনা পরিষ্কার রাখি,সবাই মিলে সুস্থ থাকি” এই শ্লোগানকে সামনে রেখে চাঁদপুরের হাজীগঞ্জে পালিশারা উচ্চ বিদ্যালয়ে শনিবার সকাল ৯টায় বিদ্যালয়ে ডেঙ্গু প্রতিরোধে আঙ্গিনায় পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করা হয়।এতে অত্র প্রতিষ্ঠানের সম্মানিত শিক্ষকবৃন্দ সহ শিক্ষার্থীরাও অংশগ্রহণ গ্রহন করে।এর পর শিক্ষাখিদের মাজে ডেঙ্গু সচেতনমূলক বক্তব্য দেন প্রধান শিক্ষক মোঃ জাকির হোসেন তিনি বলেন, মে থেকে সেপ্টেম্বর পর্যন্ত, বিশেষ করে গরম এবং বর্ষার সময়ে ডেঙ্গু জ্বরের প্রকোপ বেশি থাকে। শীতকালে সাধারণত এই জ্বর হয় না বললেই চলে। শীতে লার্ভা অবস্থায় এই মশা অনেক দিন বেঁচে থাকতে পারে। বর্ষার শুরুতে সেগুলো থেকে নতুন করে ডেঙ্গু ভাইরাসবাহিত মশা বিস্তার লাভ করে।

সাধারণত শহর অঞ্চলে, অভিজাত এলাকায়, বড় বড় দালান কোঠায় এই প্রাদুর্ভাব বেশি, তাই ডেঙ্গু জ্বরও এই এলাকার বাসিন্দাদের বেশি হয়। বস্তিতে বা গ্রামে বসবাসরত লোকজনের ডেঙ্গু কম হয়। ডেঙ্গু ভাইরাস চার ধরনের হয়। তাই ডেঙ্গু জ্বরও চারবার হতে পারে। তবে যারা আগেও ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়েছে, তাদের ক্ষেত্রে পরবর্তী সময়ে রোগটি হলে সেটি মারাত্মক হওয়ার ঝুঁকি থাকে। বিশেষ করে শিশুদের ক্ষেত্রে এটি বেশি দেখা যায়।
এখন ডেঙ্গু জ্বরের মৌসুম। আতঙ্কিত না হয়ে ডেঙ্গুকে প্রতিরোধ করতে হবে সঠিক স্বাস্থ্যজ্ঞান ও চিকিৎসা ব্যবস্থার মাধ্যমে এই বলে তিনি তার বক্তব্য শেষ করেন ।


এই ক্যাটাগরির আরো নিউজ

ফেসবুকে মানব খবর…