• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬:৪৩ অপরাহ্ন

চাঁদপুরে বিভিন্ন দেশ থেকে আসা সাড়ে ৬শ প্রবাসী সেলফ কোয়ারেন্টাইনে

আপডেটঃ : শনিবার, ১৪ মার্চ, ২০২০

চাঁদপুর প্রতিনিধিঃ
চাঁদপুর জেলার বিভিন্ন উপজেলায় ইতালী, যুক্তরাজ্য, চীন, অস্টেলিয়া, সৌদি, দুবাই, কাতারসহ করোনা ভাইরাসে আক্রান্ত এ সব বিভিন্ন দেশ থেকে বিদেশ থেকে ফেরত আসা ৬৪৮জন ব্যাক্তিকে সরকারী নির্দ্দেশনা অনুযায়ী তাদেরকে ঘরে থাকতে বলা হয়েছে।

চাঁদপুরের জেলা প্রশাসনের নির্দ্দেশে স্বাস্থ্য বিভাগসহ সরকারের বিভিন্ন সংস্থা মনিটরিং এর মাধ্যমে তাদের নিজ-নিজ ঘরে রেখে কোয়ারেন্টাইনে আছে বলে নির্ভর যোগ্য সূত্রে খবর পাওয়া গেছে।

এদেরকে চাঁদপুরের জেলা প্রশাসন ও চাঁদপুর জেলা সির্ভিল সার্জন সার্বক্ষনিক মনিটনিং করছেন বলে জেলা প্রশাসন ও সিভিল সার্জন অফিস সূত্রে জানা গেছে। তবে এদের সংখ্যা প্রতিদিনই বাড়ছে বলেও জেলা প্রশাসন থেকে জানা গেছে।

গত বৃহস্পতিবার পর্যন্ত এদের সংখ্যা ছিল ৪২০ জন। শুক্রবার পর্যন্ত এদের সংখ্যা দাড়িয়েছে ৬৪৮ জনে। স্থানীয় জেলা প্রশাসন ও সিভিল সার্জনের পরামর্শে বিদেশ ফেরত এ সব লোকেরা তাদের নিজ ঘরে সেলফ কোয়ারেন্টাইনে থাকার পরামর্শ দেওয়া হয়েছে।

চাঁদপুর জেলার ৮টি উপজেলার মধ্যে ৬টি উপজেলায় বিদেশ ফেরত এ সব করোনা আক্রান্ত রোগি আছে সন্দেহের ব্যক্তিদেরকে সেলফ কোয়ারেন্টাইনে রাখা হয়েছে, বলে চাঁদপুরের সিভিল সার্জন ডাক্তার মো: সাখায়াত উল্লা জানান। তিনি আরো জানান,তার দপ্তরের তালিকা অনুযায়ী ৬টি উপজেলায় ২০১ জন ব্যাক্তিকে সেলফ কোয়ারেন্টাইনে রয়েছে। এ সব লোকেরা গত ১০দিন থেকে এক সপ্তাহের মধ্যে দেশে তথা চাঁদপুরে প্রবেশ করেছে।

চাঁদপুরের সিভিল সার্জন ডাক্তার মো: সাখায়াত উল্লা জানান, এসব সেলফ কোয়ারেন্টাইনে থাকা ব্যাক্তিরা হচ্ছে জেলাধীন, ফরিদগঞ্জে-৪২জন, শাহারাস্তিতে-২৮জন, মতলব উত্তর ২৯জন, মতলব দক্ষিনে ২১জন, হাজীগঞ্জে-৪৫জন ও কচুয়ায়- রয়েছে-৩৬জন। বাকীদের তথ্য এ মুহুর্তে দিতে অপরাগতা প্রকাশ করেন তিনি।

এদিকে চাঁদপুরের ফরিদগঞ্জে ইতালি, সৌদি আরব, দুবাই, কাতারসহ বিভিন্ন দেশ থেকে বিদেশ ফেরত ১৭০জন ব্যক্তিকে সেলফ কোয়ারেন্টাইনে রাখা হয়েছে । বৃহষ্পতিবার সকাল থেকে স্থানীয় প্রশাসনের পরামর্শে তাদেরকে নিজ ঘরে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে বলে উপজেলা প্রশাসন জানান। গত এক সপ্তাহ থেকে ১০দিনের মধ্যে এ সব ব্যক্তিরা বিদেশে ফেরত হয়ে চাঁদপুরের ফরিদগঞ্জে এসেছে ।

চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা শিউলি হরি জানান, গত এক সপ্তাহ আগে এক ব্যক্তি ইতালি থেকে দেশে আসেন । এসময় তিনি নিজ থেকেই ঘরের বাইরে তেমন বের হননি । বৃহষ্পতিবার আমরা বিষয়টি জানার পর তাকে সেলফ কোয়ারেন্টাইনে থাকার পরামর্শ দিয়েছি । তিনি আমাদের জানিয়েছেন তার কাছে হেলথ সার্টিফিকেট রয়েছে। তারপরও আমরা সার্বক্ষণিক তার উপর নজর রাখছি ।

ইউএনও আরো জানান, গত ১০ দিনে ফরিদগঞ্জ উপজেলায় ১৭০ জনেরও বেশী প্রবাসী দেশে ফিরেছেন । তাদের সকলের ব্যপারে বিশেষ নজর রাখা হচ্ছে উপজেলা প্রশাসন থেকে।

এদিকে করোনা মোকাবিলায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৭ বেডের একটি আইসোলেশন ওয়ার্ড প্রস্তুত রয়েছে । পাশা পাশি দুটি শিক্ষা প্রতিষ্ঠানকে কোয়ারেন্টাইন হিসেবে প্রস্তুত রেখেছে স্থানীয় প্রশাসন ।

চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক রাজস্ব মোহাম্মদ আবদুল্লাহ আল-মাহমুদ জামান জানান,চাঁদপুরে শুক্রবার পর্যন্ত বিভিন্ন উপজেলায় ৬৪৮জন ব্যাক্তিকে নিরাপত্তার স্বার্থে তাদেরকে ১৪দিন নিজ নিজ এলাকায় তাদের ঘরে থাকার জন্য পরামর্শ দেওয়া হয়েছে। জেলার সব কয়টি উপজেলায় জেলা প্রশাসন ও সিভিল সার্জনের ব্যবস্থাপনায় স্বাস্থ্য বিভাগের মাধ্যমে মনিটরিং এর মাধ্যমে সেলফ কোয়ারেন্টাইনে রাখা হচ্ছে এদেরকে সেলফ কোয়ারেন্টাইনে রাখা হচেছ,যেন বিদেশ থেকে আসা তাদের আত্বীয় স্বজনের মধ্যে এ রোগ যেন না ছড়ায়,সে জন্য ব্যবস্থা নেওয়া হয়েছে। যাতে করে এ রোগ যেন তাদের মধ্যেই সিমাবদ্ব থাকে, সে জন্য এ ব্যবস্থা নেওয়া হয়। তবে বিদেশ থেকে প্রতিদিনই এ ধরনের ব্যাক্তিরা আসা যাওয়া করছে। তাতে এদের সংখ্যা বাড়ছে। এদের নাম ঠিকানা জেলা প্রশাসন প্রকাশ করতে অপারগতা প্রকাশ করেন।


এই ক্যাটাগরির আরো নিউজ

ফেসবুকে মানব খবর…