• মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ০৬:৪৭ অপরাহ্ন

ইলিশের প্রজননের সময় জেলেরা ইলিশ ধরা থেকে নিবৃত থাকে – প্রকৌশলী মোহাম্মদ হোসাইন

আপডেটঃ : শুক্রবার, ২৭ সেপ্টেম্বর, ২০১৯

স্টাফ রিপোর্টার :

বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রনালয়ের (পাওয়ার সেল) মহা-পরিচালক প্রকৌশলী মোহাম্মদ হোসাইন বলেন, ইলিশের বাড়ী নামে সুপরিচিত চাঁদপুর এইটা আমাদের গর্বের বিষয় কিন্তু যখন পত্র-পত্রিকায় দেখি যে চাঁদপুরের মানুষ ঠিকমত ইলিশ দেখতে পায় না, অন্যত্র থেকে আসে, তখন খুব একটা ভালো লাগে না। চাঁদপুরের ইলিশ চাঁদপুর ছাড়া অন্যত্র থেকে আসুক সেটা আমরা দেখতে চাই না।

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) সন্ধ্যায় জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে ১১তম চতুরঙ্গ ইলিশ উৎসব অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি ইলিশ সমিতির প্রতিনিধিদের আকুল আবেদন করেন, আপনারা খেয়াল রাখবেন ইলিশের প্রজননের সময় যেন জেলেরা ইলিশ ধরা থেকে নিবৃত থাকে। তারা যেন জাটকা না ধরে এবং মা ইলিশ সংরক্ষনে সচেতন থাকে।

তিনি আরো বলেন, আজকে আমার সহধর্মিনীকে সাথে আনার কারন হলো তারা মানে নারীরা এত সুন্দর করে আমাদের কে ইলিশ রান্না করে খাওয়ায় আর তারাই যদি ইলিশ দেখতে না পায় এবং ইলিশ নিয়ে এত সুন্দর অনুষ্ঠান হয় সেটা দেখতে না পায় তাহলে সেটা ঠিক হবে না।

চতুরঙ্গ ইলিশ উৎসবের চেয়ারম্যান অ্যাডভোকেট বিনয় ভূষন মজুমদারের সভাপতিত্বে ও চতুরঙ্গ সাংস্কৃতিক সংগঠনের মহাসচিব হারুন আল রশিদের সঞ্চালনায় বক্তব্য রাখেন (ত্রান-২) দূর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের উপ-পরিচালক অরুনেন্দ্র কিশোর চক্রবর্তী, রোটারী ক্লাব অফ উত্তরার প্রেসিডেন্ট ও ট্রাস্ট ব্যাংক এর কেন্দ্রীয় ভাইস প্রেসিডেন্ট ইঞ্জিঃমোঃ হোসাইনের সহধর্মীণি সুরাইয়া হোসাইন তালুকদার, জনপ্রতিনিধি ও সংস্কৃতিসেবী মো: জিতু মিয়া বেপারী, মৎসজীবি সমিতির প্রতিনিধি তছলিম বেপারী প্রমূখ।এসময় আমন্ত্রিত অতিথিদেরকে ফুল ও ক্রেস্ট দিয়ে সম্মাননা প্রদান করা হয়।

সারাদিন ব্যাপী উৎসবের অংশ হিসেবে বিকাল সাড়ে ৩টা থেকে বঙ্গবন্ধু আবৃত্তি পরিষদের পরিবেশনায় ইলিশ নিয়ে সেরা ১০টি কবিতা আবৃত্তি, বিতর্ক প্রতিযোগিতা, সেমিনার মুক্তা পীযূষ ও মিঠুন বিশ্বাস এর সঞ্চালনায় বঙ্গবন্ধু আবৃত্তি পরিষদ, অ্যাডভোকেট কালাম সরকারের সঞ্চালনায় নতুনকুঁড়ি সাংস্কৃতিক সংগঠন, শিপ্রা মজুমদার ও রাখি মজুমদারের সঞ্চালনায় অগ্নিবীনা সাংস্কৃতিক সংগঠনের ও ঢাকা থেকে আগত সংগীত শিল্পী শামিম ফেরদৌসের সমন্বয়ে মনোঞ্জ সাংস্কৃতিক অনুষ্ঠান হয়।


এই ক্যাটাগরির আরো নিউজ

ফেসবুকে মানব খবর…