• মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ০৫:২৭ অপরাহ্ন

সকলের দায়িত্ব নিজের সন্তানদের বই পড়ানো জন্য উৎসাহিত করা : সেলিনা হোসেন

আপডেটঃ : বুধবার, ১১ সেপ্টেম্বর, ২০১৯

স্টাফ রিপোর্টার :
বাংলাদেশ শিশু একাডেমীর চেয়ারম্যান ও কথা সাহিত্যিক সেলিনা হোসেন বলেছেন, আমি অনেক জায়গায় গিয়েছি কিন্তু কোথাও গিয়ে মনে হয়নি আমি আমার জায়গায় নেই । এই অনুষ্ঠানে এসে মনে হলো যেন আমি আমার জায়গায় চলে এসেছি । আমাদের বাবা-মা, সমাজসহ সকলের দায়িত্ব রয়েছে। তা হচ্ছে এই ইন্টারনেরটের যুগে নিজের সন্তানদের ইন্টারনেটের পাশাপাশি বই পড়ানো জন্য উদ্ভুদ্ধ করা।

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) বিকালে চাঁদপুর রোটারি ক্লাব মিলনায়তনে সাহিত্য মঞ্চের আয়োজনে লেখক-পাটক মৈত্রীপ্রহর এর প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রধান অতিথি আরো বলেন, নারীরা তাদের ব্যর্থতার জায়গায়কে না ঢেকে নিজের সাফল্যের চিত্র সবার মাঝে তুলে ধরতে হবে।

 

সাহিত্য মঞ্চের সভাপতি মাইনুল ইসলাম মানিকের সভাপতিত্বে উদ্ধোধকের বক্তব্য রাখেন,চাঁদপুরের জেলা প্রশাসক (ডিসি) মো: মাজেদুর রহমান খান বলেছেন, আমরা যখন কাজ করি, তখন অনেক কিছুই আমরা বলতে পারি না। কিন্তু আজকে এমন দু’জন ব্যক্তির সামনে কথা বলতে পারছি সেটা আমার জন্য দৃশ্যতার কাজ ।

জেলা প্রশাসক আরো বলেন, আমি বেশ কিছু গল্প পড়ছি তার মধ্যে হোয়াইট লোটাস বা বদি ধর্মনের মত। তার মধ্যে হোয়াইট লোটাস বা সাদা পদ্ম ফুলটিককে পানি স্পর্শ করতে পারে না। আজকে এমনই দুই মহৎ ব্যক্তি এইখানে উপস্থিত যাদেরকে আমি আমার জিবদশায় দেখতে পেয়ে আমি নিজেকে খুব গর্বিত মনে করছি। এই মহান দুই ব্যক্তিদের যতক্ষন পাবো ততক্ষনই উপভোগ করবো।

ঢাকা বিশ্ব বিদ্যালয়ের শিক্ষা ও গবেষনা ইনন্সিটিউটের অধ্যাপক ড.মাসুদুজ্জামান বলেন, আজকে এমন একটি অনুষ্ঠান আয়োজন করা হয়েছে যেখানে আমাদেরকে একপর্যায়ে বলা যেতে পারে যে কাঠগোড়ায় দাঁড় করানো হয়েছে। কারন পাঠকের প্রশ্নের মুখোমুখি হওয়ার মত অনুষ্ঠানে কখনো পাইনি। আজকের এই অনুষ্ঠানটি একেবারেই ভিন্নতর অনুষ্ঠান।

তিনি আরো বলেন, তরুন প্রজন্মকে সাহিত্যমূখী করতে হলে পরিবারকে এগিয়ে আসতে হবে। পরিবার থেকে যদি সবাই নিজের সন্তানকে বই পড়াতে উৎসাহিত করে তাহলে আজকের তরুন প্রজন্ম সাহিত্যমূখী হওয়া সম্ভব।

সাহিত্য মঞ্চের সাধারন সম্পাদক আশিক বিন রহিম ও উদযাপন কমিটির সদস্য সচিব নুসরাত জেরিন এর যৌথ সঞ্চালনায় শুভেচ্ছা বক্তব্য রাখেন, স্বাধীনতা পদকপ্রাপ্ত মুক্তিযোদ্ধা বদরুন্নাহার চৌধুরী, প্রকৌশলী দেলোয়ার হোসেন, সংগঠনের আহবায়ক আসাদুল্লাহ কাহাফ প্রমূখ।

এসময় কথাসাহিত্যিক সেলিনা হোসেন, কবি, প্রাবন্ধিক ও অনুবাদ ড. মাসুদুজ্জামান এবং চাঁদপুরের শিল্প সাহিত্যের উপর ডকুমেন্টারি ভিডিও দেখানো হয়।

আলোচনা অনুষ্ঠানের পূর্বে বিভিন্ন সংগঠন আমন্ত্রিত অতিথিদেরকে ফুল দিয়ে বরন করে নেন।


এই ক্যাটাগরির আরো নিউজ

ফেসবুকে মানব খবর…