• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১১:০২ অপরাহ্ন

মামলায় মেডিকেল সনদের সাথে জখমের সত্যায়িত ফটোগ্রাফ লাগবে

আপডেটঃ : বুধবার, ১৭ জুলাই, ২০১৯

অমরেশ দত্ত জয়ঃ

চাঁদপুরের চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ নূরে আলম জানিয়েছেন, এখন থেকে জখমীদের মেডিকেল সনদ প্রদানকালে জখমের সত্যায়িত ফটোগ্রাফ সহ মেডিকেল সনদ দিতে হবে।

১৪ জুলাই রবিবার দুপুরে এক সাক্ষাৎকারে তিনি তথ্য জানান। তিনি জানান, বিভিন্ন মামলায় জখমীদের প্রদানকৃত ডাক্তারী সনদপত্রে উল্লেখিত তথ্যের সাথে বাস্তব অবস্থার গরমিল পাওয়া যাচ্ছে।

এতে অভিযোগকারী জখমী ও আসামী পক্ষ-কে ন্যায় বিচার প্রদানের ক্ষেত্রে এবং প্রয়োজনীয় সিদ্ধান্ত গ্রহণে ব্যাঘাত সৃষ্টি হচ্ছে। তিনি আরো জানান, আমরা তাই এ ব্যপারে গত ২২ তারিখের চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত চাঁদপুরের পুলিশ ম্যাজিস্ট্রেসী কনফারেন্সের সিদ্ধান্ত নিয়েছি।

যে চিকিৎসা সনদে জখমীর জখমের সঠিক তথ্য এবং বাস্তব অবস্থা সঠিকভাবে নিরুপণের ওপর গুরুত্বের প্রয়োজন। যা আগামী ২১ জুলাই হতে ডাক্তার কর্তৃক প্রদত্ত সকল প্রকার জখমের চিকিৎসা সনদ প্রদানকালে কার্যকর করা হবে। এক্ষেত্রে ওইদিন থেকে ডাক্তার কর্তৃক জখমের ফটোগ্রাফ সত্যায়িত করে চিকিৎসা সনদ প্রদান করতে হবে।

সেই চিকিৎসা সনদের সাথে জখমের ফটোগ্রাফ সত্যায়িত প্রদান ব্যতীত কোন চিকিৎসা সনদ মামলার তদন্তকারী গ্রহণ করবে না। তিনি আরো জানান, চিকিৎসা সনদের মাধ্যমে সি আর মামলা আমলে নেওয়ার ক্ষেত্রে সংশ্লিষ্ট ম্যাজিস্ট্রেটকে নির্দেশনা দেওয়া আছে।

তারা জখমের সত্যায়িত ফটোগ্রাফ ব্যাতীত কোন চিকিৎসা সনদ গ্রহন করবে না। এই মর্মে আমরা সংশ্লিষ্ট সবাইকে চিঠি পাঠিয়েছি। তবে ওই জখমের ফটোগ্রাফ করবে মামলার সংশ্লিষ্ট পক্ষ।


এই ক্যাটাগরির আরো নিউজ

ফেসবুকে মানব খবর…