• মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ০৬:১২ অপরাহ্ন

চাঁদপুরে গ্যাস লাইনের বিষ্ফোরণ ঠেকাতে নজর প্রয়োজন

আপডেটঃ : বৃহস্পতিবার, ৪ জুলাই, ২০১৯

স্টাফ রিপোর্টারঃ

চাঁদপুর পৌর ১৩ নং ওয়ার্ডের বাহের খলিশাডুলি গ্রামে গ্যাস লাইন বিষ্ফোরণের আশঙ্কায় ভুগছেন এলাকাবাসী। ৩ জুলাই বুধবার ওই এলাকার ইব্রাহীমপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নির্মাণাধীন নতুন ভবনের স্থলে গেলে এ দৃশ্য দেখা যায়।

ভুক্তভোগী এলাকাবাসী জানায়, এখানে শিক্ষা প্রকৌশল বিভাগের মাধ্যমে ইব্রাহীমপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নতুন ভবন নির্মাণের কাজ চলছে। যা ঠিকাদার হিসেবে কাজ করছেন বিএনপি নেতা মিশন। তিনি স্কুলের ভবন নির্মাণের জন্য পিলার স্থাপনের উদ্দেশ্যে ভেকু দিয়ে এলোপাথাড়ি মাঠি উঠায়। এতে ওই স্থানের মাটির নিচ দিয়ে যাওয়া গ্যাস পাইপ কয়েক ফুট জুড়ে থেথলে যায় এবং গ্যাস লাইনের ব্যাপক ক্ষতিসাধন হয়। স্থানীয় এলাকাবাসী আরো জানায়, এই সরকারি গ্যাস লাইনটি থেকে এখন
ঝুঁকিপূর্ণভাবেই প্রায় ১৫/২০ টি লাইন চলছে। যা যে কোন সময় বড় ধরনের দূর্ঘটনার রূপ নিতে পারে। এখনি যদি গ্যাস লাইনের পাইপ ঠিক করা না হয়। তাহলে এই অসতর্কতার জন্য ভয়াবহ দুর্ঘটনার আশঙ্কা করছে সচেতন এলাকাবাসী। এদিকে ভুক্তভোগী এলাকাবাসী আরো জানায়, ওই ঠিকাদার মিশন এই বিষয়ে এখন পর্যন্ত তেমন কোন পদক্ষেপ নিচ্ছেন না।

তিনি কোন রকমে দ্রুত কাজ শেষ করে ওই গ্যাস লাইন ঝুঁকিতে রেখেই এর ওপর মাটি চাপা দেওয়ার পায়তারা করছেন। কিন্তু এতে যে কোন সময় স্থানীয় এলাকাবাসী ও সরকারের ব্যাপক রকমের দূর্ঘটনা ঘটতে পারে। তাই এ বিষয়ে দ্রুত সমাধান চায় এলাকার সচেতন মহল।

এ ব্যপারে বাখরাবাদ গ্যাস কোম্পানী চাঁদপুরের এরিয়া ম্যানেজারের সাথে আলাপ করলে তিনি জানান, আমরা স্কুলের ভবন নির্মাণ করা ঠিকাদার কর্তৃক সরকারি গ্যাস লাইনের ক্ষতি করার অভিযোগ শুনেছি।

আমরা এ ব্যপারে তাৎক্ষনিক অভিযুক্ত ঘটনাস্থলে ১টি টিম পাঠিয়ে তা পরিদর্শন করেছি। এতে আমরা ঠিকাদারের বিরুদ্ধে ওই অভিযোগের সত্যতা পেয়েছি। আমরা সরজমিনে দেখেছি যে ওই ভবন নির্মাণ করা ঠিকাদার মিশন আমাদের সরকারি লাইন নষ্ট করে ফেলেছে।

তবে এটি এখন দ্রুত সমাধান করা প্রয়োজন। তিনি আরো বলেন, এই গ্যাস লাইনটি ঠিক করার জন্য স্থানীয় ওই ইব্রাহীমপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কর্তৃক ১টি অভিযোগের দরখাস্থ আমাদের বরাবর করতে হবে। তাহলেই আমরা সে আলোকে এই সমস্যার দ্রুত সমাধান করতে পারবো। এদিকে ওই ঠিকাদার মিশনের সাথে বার বার এ ব্যপারে চেষ্টা করেও যোগাযোগ করা সম্ভব হয়নি।

এদিকে স্থানীয়দের মাধ্যমে খবর নিয়ে জানা যায়, ওই ইব্রাহীমপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের স্কুল ম্যানেজিং কমিটির সভাপতি বর্তমান চাঁদপুর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ নুরুল ইসলাম নাজিম দেওয়ান। তিনি গ্যাস লাইনের এ ঝুঁকি সম্পর্কে অবহিত রয়েছেন।

স্থানীয়রা জানায়, আমাদের এলাকার অভিভাবক ও উপজেলা পরিষদ চেয়ারম্যান মোহাম্মদ নুরুল ইসলাম নাজীম দেওয়ান এ ব্যপারে দ্রুত সুদৃষ্টি দিবেন।তার মুখের কথাই আমাদের প্রাণের দাবির কথা। তাই এ ব্যপারে তিনি দ্রুত সমস্যা সমাধানের ব্যবস্থা করে এলাকার মানুষের মুখে হাসি ফোঁটাবেন এই প্রত্যাশা।


এই ক্যাটাগরির আরো নিউজ

ফেসবুকে মানব খবর…