• সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ০৫:১১ পূর্বাহ্ন

হাজীগঞ্জে জাতীয় মৎস্য সপ্তাহের উদ্বোধন

আপডেটঃ : মঙ্গলবার, ২১ জুলাই, ২০২০

ছবি- মানব খবর : হাজীগঞ্জে ব্যাপক প্রচারনার অংশ হিসাবে মাইকিংয়ের মাধ্যমে জাতীয় মৎস্য সপ্তাহের উদ্বোধন করা হয়।

মোহাম্মদ হাবীব উল্যাহ্
চাঁদপুরের হাজীগঞ্জে জাতীয় মৎস্য সপ্তাহ-২০২০ উদ্বোধন করা হয়েছে। ‘মাছ উৎপাদন বৃদ্ধি করি, সুখি সমৃদ্ধ দেশ গড়ি’ এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে ব্যাপক প্রচারনার অংশ হিসাবে মঙ্গলবার সকালে মাইকিং, ব্যানার ও ফেস্টুনের মাধ্যমে চলতি বছরের জাতীয় মৎস্য সপ্তাহের উদ্বোধন করা হয়। এ দিন সকালে উপজেলা মৎস্য দপ্তরের আয়োজনে উপজেলার বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে ব্যানার ও ফেস্টুন সাঁটানো হয়।
এরপর মাছ চাষে আগ্রহ ও উৎপাদন বৃদ্ধি, কারেন্ট ও ভেসাল জাল এবং বাধমুক্ত খাল-বিল ও নদী-নালা, পিরানহা ও আফ্রিকান মাগুরসহ রাক্ষুসে মাছ চাষ নিষিদ্ধসহ মৎস্য আইন বিষয়ক বিভিন্ন গুরুত্বপূর্ণ দিক উল্লেখ করে দিনব্যাপী সচেতনতামূলক মাইকিং করা হয়। উপজেলা মৎস্য কর্মকর্তা মো. শামসুল আলম পাটওয়ারীর দিক-নির্দেশনায় সাত দিনব্যাপী জাতীয় মৎস্য সপ্তাহের কর্মসূচী গ্রহণ করা হয়।
জাতীয় মৎস্য সপ্তাহের দ্বিতীয় দিনে (২২ জুলাই) মাছের পোনা অবমুক্তকরণ এবং মৎস্য সেক্টরে বর্তমান সরকারের অগ্রগতি ও সাফল্য বিষয়ে নির্মিত প্রামাণ্য চিত্র প্রর্দশন করা হবে। তৃতীয় দিন (২৩ জুলাই) মৎস্য বিষয়ক আইন বাস্তবায়নে ও সচেতনতার লক্ষ্যে উপজেলার বিভিন্ন গুরুত্বপূর্ণ বাজারে মোবাইল কোর্ট পরিচালনা, চতুর্থ দিন (২৪ জুলাই) মৎস্য চাষীদের মাছ চাষ বিষয়ক পরামর্শ, পুকুরের মাটি ও পানি পরীক্ষা করা হবে।
মৎস্য সপ্তাহের পঞ্চম দিনে (২৫ জুলাই) মৎস্য সেক্টরে বর্তমান সরকারের অগ্রগতি ও সাফল্য বিষয়ে নির্মিত প্রামাণ্য চিত্র প্রর্দশন, ষষ্ঠ দিন (২৬ জুলাই) মৎস্য চাষী ও সুফলভোগীদের মাছ চাষের বিভিন্ন উপকরণ প্রদান এবং সপ্তম দিনে (২৭ জুলাই) জেলা কর্মকর্তাদের সাথে উপজেলা কর্মকর্তাদের মতবিনিময় ও সাত দিনব্যাপী জাতীয় মৎস্য সপ্তাহের সমাপ্তি ঘোষণা করা হবে।
উপজেলা মৎস্য দপ্তরের ক্ষেত্র সহকারী মুহম্মদ মাহবুবুর রহমানের সঞ্চালনায় জাতীয় মৎস্য সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে জাতীয় ও স্থানীয় পত্রিকার প্রতিনিধি, বিভিন্ন ইউনিয়ন থেকে আসা মাছ চাষি, রেনু ও পোনা উৎপাদনকারী এবং মৎস্যজীবীরা সামাজিক দুরত্ম বজায় রেখে উপস্থিত ছিলেন।


এই ক্যাটাগরির আরো নিউজ

ফেসবুকে মানব খবর…