• শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ০৬:২৬ পূর্বাহ্ন

কচুয়ায় নিমাই সৌখিন সবজি বাগান করে স্বপ্ন দেখছেন সফলতার

আপডেটঃ : মঙ্গলবার, ৩০ জুন, ২০২০

কচুয়া : কচুয়ার বায়েক মোড়ে যুবলীগ নেতার সবজি বাগান। ইনসেটে যুবলীগ নেতা নিমাই চন্দ্র সরকার।

জিসান আহমেদ নান্নু,কচুয়া ॥
অনেকটাই সৌখিনতা বসেই নতুন পুকুরের চার পাড়ে সবজি বাগান করেছেন যুবলীগের মানবিক নেতা নিমাই সরকার। কচুয়া- সাচার-গৌরিপুর সড়কের পাশে বায়েক মোড়ে দৃষ্টিনন্দন এ সবজি বাগানটি এখন সাধারন মানুষের দৃষ্টি কেড়েছে।
জানা গেছে, কচুয়া উপজেলার বায়েক গ্রামের অধিবাসী, সাচার ইউনিয়ন পরিষদের আসন্ন উপ-নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী ও উপজেলা যুবলীগের ত্রান বিষয়ক সম্পাদক নিমাই চন্দ্র সরকার বায়েক মৌজা পৈর্তৃক সূত্রে প্রাপ্ত ১শ ৮ শতাংশ জমির উপর চারদিকে পাড় বেধেঁ পুকুর তৈরি করেন। ওই পুকুরের বিভিন্ন প্রজাতির মাছ চাষের পাশাপাশি চার পাশে বর্তমানে বিভিন্ন জাতের সবজি চাষ করে। এদের মধ্যে লাউ, মিষ্টি কুমড়া, চাল কুমড়া,কৈডা,কড়লা,ঢেড়শ ও সুস্বাদু পেঁেপ চাষাবাদ করেন। তার পুকুরের চার পাশে সবজি গুলো সার ও বিষ মুক্ত হওয়ায় স্থানীয় গ্রাহকদের মাঝে চাহিদা বেড়েছে। বর্তমানে ওই পুকুর ও সবজি চাষের ফলন দেখবাল ও পরিচর্যা করছেন নিমাই সরকারের ভাই নিতাই সরকার।
পাইকারদের তুলনায় স্থানীয় খুচরা ক্রেতারাই তার সবজি গুলো প্রতিনিয়ত ন্যায্য মূল্যে নিয়ে যান।
এ ব্যাপারে যুবলীগ নেতা ও ইউনিয়ন খাদ্য বান্ধব ডিলার নিমাই সরকার বলেন,মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশ প্রতিটি আঙ্গিনায় সবজি চাষ করার। তাই বানিজ্যিক উদ্দেশ্যে নয়, নিজের পরিবারের চাহিদা মেটানোর কারনেই এ সবজি চাষের উদ্যোগ নেই। কিন্তু বর্তমানে এগুলো করতে গিয়ে অনেক অর্থ খচর করতে হয়েছে। তাই নিজের পরিবারের চাহিদা মেটানোর পাশাপাশি স্থানীয় বাজারে সবজি গুলো বাজারজাতকরণ করে থাকি। তিনি আরো জানান, আমার পুকুর পাড়ের সবজি গুলো টাটকা ও সতেজ হওয়ায় স্থানীয় লোকজন সবজি নেয়ার জন্য অধিক আগ্রহী। তিনি বলেন, আপনিও আপনার বাড়ির আঙ্গিনায় কিংবা বসতবাড়ির পাশে নিজের পরিবারের চাহিদা মেটাতে সবজি চাষ করুন।


এই ক্যাটাগরির আরো নিউজ

ফেসবুকে মানব খবর…