• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৩:২৬ পূর্বাহ্ন

জাতীয় সংসদে কে কোন মন্ত্রণালয়ের দায়িত্বে

আপডেটঃ : শুক্রবার, ১২ জানুয়ারি, ২০২৪

 

মানবখবর ডেস্ক:
দ্বাদশ জাতীয় সংসদের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। শপথ শেষে স্বাক্ষর করেন তিনি। শপথ নিয়েছেন মন্ত্রিপরিষদের সদস্যরাও। বৃহস্পতিবার (১১ জানুয়ারি) সন্ধ্যায় বঙ্গভবনে তাদেরকে শপথ পাঠ করান রাষ্ট্রপ্রধান মো. সাহাবুদ্দিন।

এ শপথ অনুষ্ঠান তিন ধাপে হয়। প্রথম ধাপে প্রধানমন্ত্রী, দ্বিতীয় ধাপে পূর্ণ মন্ত্রীরা, তৃতীয় ধাপে প্রতিমন্ত্রীরা শপথ নেন। মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন শপথ অনুষ্ঠান পরিচালনা করেন।

শপথ নিথে সন্ধ্যা ৬টা ৫০ মিনিটে বঙ্গভবনে পৌঁছান শেখ হাসিনা। আর বিকেল থেকে নতুন মন্ত্রিপরিষদের সদস্যরা বঙ্গভবনে প্রবেশ করেন একের পর এক।

এখন পর্যন্ত প্রধানমন্ত্রীসহ এবারের মন্ত্রিপরিষদে সদস্য হিসেবে যুক্ত হয়েছেন ৩৭ জন। এর মধ্যে ২৫ জনকে পূর্ণ মন্ত্রী এবং ১১ জনকে প্রতিমন্ত্রী করা হয়েছে। শেখ হাসিনা সরকারপ্রধানের পাশাপাশি প্রতিরক্ষা, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ, সংস্কৃতি, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের দায়িত্বে থাকছেন।

পূর্ণ মন্ত্রীদের মধ্যে কে কোন মন্ত্রণালয়ের দায়িত্ব পেলন:

নাম আসন মন্ত্রণালয়
আ ক ম মোজাম্মেল হক গাজীপুর-১ মুক্তিযুদ্ধ,
ওবায়দুল কাদের নোয়াখালী-৫ সড়ক পরিবহন ও সেতু,
নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন নরসিংদী-৪ শিল্প,
আসাদুজ্জামান খান ঢাকা-১২ স্বরাষ্ট্র,
ডা. দীপু মনি চাঁদপুর-৩ সমাজকল্যাণ,
তাজুল ইসলাম কুমিল্লা-৯ স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়,
মুহাম্মদ ফারুক খান গোপালগঞ্জ-১ বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন,
আবুল হাসান মাহমুদ আলী দিনাজপুর-৪ অর্থ,
আনিসুল হক ব্রাক্ষ্মণবাড়িয়া-৪ আইন ও বিচার,
হাছান মাহমুদ চট্টগ্রাম-৭ পররাষ্ট্র,
মো. আব্দুস শহীদ মৌলভীবাজার-৪ কৃষি,
সাধন চন্দ্র মজুমদার নওগাঁ-১ খাদ্য,
র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী ব্রাক্ষ্মণবাড়িয়া-৩ গৃহায়ন ও গণপূর্ত,
আব্দুর রহমান- ফরিদপুর-১ মৎস ও প্রাণিসম্পদ, নারায়ন চন্দ্র চন্দ খুলনা-৫ ভূমি, আব্দুস সালাম ময়মনসিংহ-৯-পরিকল্পনা, ফরহাদ হোসেন মেহেরপুর-১ জনপ্রশাসন,
ফরিদুল হক খান জামালপুর-২ ধর্ম,
জিল্লুল হাকিম রাজবাড়ী-২ রেলপথ,
সাবের হোসেন চৌধুরী ঢাকা-৯ বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন,জাহাঙ্গীর কবির নানক ঢাকা-১৩ বস্ত্র ও পাট,নাজমুল হাসান কিশোরগঞ্জ-৬ যুব ও ক্রীড়া,
স্থপতি ইয়াফেস ওসমান (টেকনোক্র্যাট) বিজ্ঞান ও প্রযুক্তি,সামন্ত লাল সেন (টেকনোক্র্যাট) স্বাস্থ্য,
মহিবুল হাসান চৌধুরী নওফেল চট্টগ্রাম-৮ শিক্ষা
প্রতিমন্ত্রীদের মধ্যে কে কোন মন্ত্রণালয়ে:

নাম আসন মন্ত্রণালয়
নসরুল হামিদ-(ঢাকা-৩) – বিদ্যুৎ,
খালিদ মাহমুদ চৌধুরী (দিনাজপুর-২)- পানি সম্পদ,
জাহিদ ফারুক-(বরিশাল-৫)-জনপ্রশাসন,
জুনাইদ আহমেদ পলক-(নাটোর-৩) ডাক- টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি, মোহাম্মদ আলী আরাফাত (ঢাকা-১৭)- তথ্য ও সম্প্রচার, সিমিন হোসেন রিমি (গাজীপুর-৪) – মহিলা ও শিশু, মহিববুর রহমান (পটুয়াখালী-৪) দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ, কুজেন্দ্র লাল ত্রিপুরা (খাগড়াছড়ি) পার্বত্য চট্টগ্রাম
শফিকুর রহমান চৌধুরী(সিলেট-২) – প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান, রুমানা আলী (গাজীপুর-৩)- প্রাথমিক ও গণশিক্ষা, আহসানুল ইসলাম টিটু (টাঙ্গাইল-৬) – বাণিজ্য।
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচিতরা গতকাল বুধবার সকালে শপথ নেন। এরপর সংসদ নেতা নির্বাচিত হন শেখ হাসিনা। এদিন সন্ধ্যায় আওয়ামী লীগ সভাপতিকে প্রধানমন্ত্রী পদে নিয়োগ এবং নতুন মন্ত্রিসভা গঠনের অনুমতি দেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।

তারপর রাতেই নতুন মন্ত্রিপরিষদের সদস্যদের ফোন করে আজকে শপথ নেয়ার আমন্ত্রণ জানানো হয়। পরে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন ব্রিফিং করে জানান, কারা স্থান পাচ্ছেন নতুন মন্ত্রিসভায়।


এই ক্যাটাগরির আরো নিউজ

ফেসবুকে মানব খবর…