• রবিবার, ১৯ মে ২০২৪, ০৩:২১ পূর্বাহ্ন

হাজীগঞ্জে দুই বেকারী ও এক ব্যবসা প্রতিষ্ঠানে ২০ হাজার টাকা জরিমানা

আপডেটঃ : মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর, ২০২১

মোহাম্মদ হাবীব উল্যাহ্
হাজীগঞ্জে ভোক্তা অধিকারের অভিযানে দুইটি বেকারী ও একটি ব্যবসা প্রতিষ্ঠান থেকে নগদ ২০ হাজার টাকা জরিমানা আদায় করেছেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর চাঁদপুরের উপ-পরিচালক মো. নুর হোসেন। সোমবার উপজেলার কালচোঁ দক্ষিণ ইউনিয়নের রামপুর এলাকার তালতলা নামক স্থানে একটি বেকারীতে নগদ ১০ হাজার টাকা জরিমান করেন তিনি।
এর আগের দিন রোববার হাজীগঞ্জ বাজার এলাকায় একটি বেকারীসহ অপর একটি ব্যবসা প্রতিষ্ঠানে মোট ১০ হাজার টাকা জরিমানা করেন মো. নুর হোসেন। উল্লেখিত ব্যবসা প্রতিষ্ঠানগুলোতে অস্বাস্থ্যকর পরিবেশ, বিএসটিআই’র অনুমোদনহীন খাদ্য পন্য উৎপাদন ও বিক্রি এবং ভোক্তা অধিকার বিরোধী বিভিন্ন অপরাধে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালকের অর্পিত ক্ষমতাবলে এই জরিমানা করেন তিনি।
জানা গেছে, বেকারির পাশে খোলা টয়লেট ও হাত ধোয়ার সাবান না থাকা, ময়লা আবর্জনাযুক্ত গোসলখানা, পরিবেশে খাবার প্রক্রিয়াকরণ, বিএসটিআই সার্টিফিকেট না থাকা, উৎপাদিত পন্যে (বিস্কুট ও কেক) উৎপাদনের তারিখ ও মেয়াদোত্তীর্ণের তারিখ না থাকায় সোমবার উপজেলার কালচোঁ দক্ষিণ ইউনিয়নের তালতলায় একটি বেকারীতে নগদ ১০ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় করেন ভোক্তা অধিকারের উপ-পরিচালক।
এ ছাড়াও রোববার হাজীগঞ্জ বাজার এলাকায় ভোক্তা অধিকার বিরোধী বিভিন্ন অপরাধে একটি বেকারীসহ অপর একটি ব্যবসা প্রতিষ্ঠানে নগদ ১০ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়। এ সময় তিনটি ব্যবসা প্রতিষ্ঠানকে নির্ধারিত সময়ের মধ্যে সংশোধণ করার নির্দেশনা দেয়া হয়। সংশোধন না হলে প্রতিষ্ঠানগুলোকে সাময়িক বন্ধের ঘোষণা দেয়া হয়। অভিযানে আইন শৃঙ্খলার দায়িত্ব পালন করে হাজীগঞ্জ থানা পুলিশ।
এ বিষয়ে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর চাঁদপুরের উপ-পরিচালক মো. নুর হোসেন জানান, জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালকের অর্পিত ক্ষমতাবলে, জেলা প্রশাসক, চাঁদপুর এবং হাজীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসারসহ হাজীগঞ্জ থানা পুলিশের সার্বিক সহযোগিতায় হাজীগঞ্জ বাজারসহ উপজেলার বিভিন্ন স্থানে বাজার তদারকি কার্যক্রম পরিচালিত করা হয়।
তিনি বলেন, তদারকি কার্যক্রম পরিচালনাকালীন সময়ে তিনটি প্রতিষ্ঠানকে নগদ ২০ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় এবং তাদেরকে সংশোধণ হওয়ার সুযোগ প্রদান করা হয়। এই কার্যক্রম অব্যাহৃত থাকবে বলে তিনি জানান। এছাড়াও তিনি জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ আইন-২০০৯ মেনে ব্যবসায়ীক কার্যক্রম পরিচালনা জন্য ব্যবসায়ীদের প্রতি আহবান জানান।


এই ক্যাটাগরির আরো নিউজ

ফেসবুকে মানব খবর…