মোহাম্মদ হাবীব উল্যাহ্
হাজীগঞ্জের বাকিলা বাজারের চুরি ঠেকাতে ব্যবসায়ীরা রাত জেগে বাজার পাহারা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন ব্যবসায়ীরা। সম্প্রতি চুরি বৃদ্ধি পাওয়ায় স্বেচ্ছায় এই পাহারার ব্যবস্থা চালু করেন বাকিলা বাজারের ব্যবসায়ীরা। বুধবার দিবাগত রাত থেকে বাজার ও সড়কে পাহারা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয় বলে নিশ্চিত করেছেন, বাকিলা বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি ও বাকিলা ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অমল কান্তি ধর।
জানা গেছে, বাজারের পরিবেশ সুন্দর রাখার পাশাপাশি চুরি ঠেকাতে বাজার ব্যবসায়ী সমিতির নেতৃবৃন্দ ও সর্বস্তরের ব্যবসায়ীরা আলোচনা করে পাহারার উদ্যোগ নেন। বাজারকে তারা ৪টি ওয়ার্ডে ভাগ করে প্রতি ওয়ার্ডে ৩ জন সমন্ময়ক নিয়োগ করেন। এই সমন্বয়করা নিজ ওয়ার্ডের ব্যাবসায়ীদের সাথে পরামর্শ করে ৪টি ওয়ার্ড থেকে মোট ১৩ জন ব্যবসায়ী নির্দিষ্ট করবেন এবং এই ব্যবসায়ীরা রাত জেগে পাহারা দিবেন।
তাদের সাথে থাকবেন ইউনিয়ন পরিষদ থেকে দেয়া একজন গ্রাম পুলিশের সদস্য। প্রতিদিন রাত ১১টার পর থেকে ভোর পাঁচটা পর্যন্ত বাজার পাহারা দিবেন ব্যবসায়ীরা।
এ বিষয়ে বাকিলা ইউনিয়নের চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মাহফুজুর রহমান ইউসুফ পাটওয়ারী জানান, বাজারে ইউনিয়ন পরিষদ কার্যালয়, ইউনিয়ন ভূমি অফিস, ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র, সরকারি ব্যাংক ও বেসরকারি কয়েকটি ব্যাংকের এজেন্টসহ ছোট-বড় অসংখ্য ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে।
তিনি বলেন, সম্প্রতি বাজারটিতে চুরি বেড়ে যাওয়ায় ব্যবসায়ীরা নিজেদের ব্যবসা প্রতিষ্ঠানের নিরাপত্তার জন্য নিজেরাই পাহারার উদ্যোগ নিয়েছে। যাতে করে সকল ব্যবসা প্রতিষ্ঠানের মালিকগণ অনেকটা নিশ্চিন্ত থাকতে পারেন। এ সময় ব্যবসায়ীদের সহযোগিতায় ইউনিয়ন পরিষদ পাশে থাকবে বলে তিনি জানান।
হাজীগঞ্জ থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ হারুনু রশিদ বলেন, ব্যবসায়ীরা স্বেচ্ছায় রাত জেগে বাজার পাহারা দেওয়ার বিষয়টি আমি জেনেছি। তাদের উদ্যোগকে স্বাগত জানাই। তবে বাজার এলাকায় নিরাপত্তা নিশ্চিত করতে পুলিশও তৎপর রয়েছে। এছাড়াও ওই ইউনিয়নের বিট পুলিশিংয়ের কর্মকর্তা তাদেরকে প্রত্যক্ষ সহযোগিতা করবে।

Share This post