মোঃ জামাল হোসেনঃ
শাহরাস্তি উপজেলায় রাস্তা যানজটমুক্ত করতে রাস্তার পাশে অবৈধ স্থাপনা অপসারণের নির্দেশ দিয়েছেন থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোঃ আবদুল মান্নান। রোববার (২৯ আগষ্ট) দুপুরে তিনি উপজেলার কুমিল্লা চাঁদপুর আঞ্চলিক মহাসড়কের শাহরাস্তি (গেইট) দোয়াভাঙ্গা এলাকায় এসব স্থাপনা অপসারণের জন্য ব্যবসায়ীদের সাথে কথা বলেন।

 

জানা যায়, শাহরাস্তি (গেইট) দোয়াভাঙ্গা এলাকায় রাস্তার দু পাশে শতাধিক অবৈধ ব্যবসা প্রতিষ্ঠান গড়ে উঠায় এবং করাতকল ব্যবসায়ীদের গাছের টুকরো থাকায় প্রতিনিয়ত সড়কে যানজট লেগে থাকে। এছাড়াও জেলা পরিষদের নির্মিত যাত্রী ছাউনিতে যাত্রী বসার জায়গা থাকলেও সেখানে পরিচালনা হচ্ছে জমজমাট বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান সরেজমিনে গিয়ে দেখা যায় যাত্রী ছাউনিতে তিনটি কক্ষ থাকলেও তিনটি কক্ষে রয়েছে ব্যবসা প্রতিষ্ঠান।

 

এতে করে বর্ষাকালে যাত্রীদের যাত্রী ছাউনী না থাকায় যাত্রীদের চরম ভোগান্তির শিকার হচ্ছে। সড়ক ঘেঁষে গড়ে উঠা এসব ব্যবসা প্রতিষ্ঠান ও অবৈধ দখলের ফলে মূল সড়কের উপর দিয়েই বাস স্টপেজ, সিএনজি ও ব্যটারী চালিত অটোরিকশা স্ট্যান্ড এবং পথচারীদের চলাচল করতে হয়।

 

ফলশ্রুতিতে মহাসড়ক ও উপজেলার প্রধান সড়কে যানজটের কারনে জনদূর্ভোগ বাড়ছে। এ সমস্যা সমাধানে শাহরাস্তি মডেল থানা পুলিশের পক্ষ থেকে সড়কের পাশে স্থাপিত অবৈধ স্থাপনা ও দোকান অপসারণের সিদ্ধান্ত নেয়া হয়। শাহরাস্তি মডেল থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোঃ আবদুল মান্নান জানান, এসব অবৈধ ব্যবসা প্রতিষ্ঠান ও দখলের কারনে যাত্রীরা ঝুঁকি নিয়ে সড়কের উপর দিয়ে চলাচল করতে হচ্ছে। সড়ক যানজটমুক্ত করতে পুলিশের পক্ষ থেকে ব্যবসায়ী ও দখলদারদের সাথে কথা বলেছি।

 

মাইকিং করে ব্যবসায়ীদের ২৪ ঘন্টা সময় দেয়া হয়েছে। এ নির্দেশনা অমান্য করলে ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে উচ্ছেদ অভিযান পরিচালনা করা হবে।

Share This post