• শুক্রবার, ১২ জুলাই ২০২৪, ০২:৩২ অপরাহ্ন

হাজীগঞ্জে বিদ্যুতায়িত হয়ে পল্লী বিদ্যুতের লাইনম্যানের মৃত্যু

আপডেটঃ : রবিবার, ১৮ জুলাই, ২০২১

মোহাম্মদ হাবীব উল্যাহ্
হাজীগঞ্জে বিদ্যুতায়িত হয়ে চাঁদপুর পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর লাইনম্যান (ক্রু লেভেল-১) মো. ইব্রাহিম (২৪) মারা গেছে। শুক্রবার বিকালে উপজেলার বড়কুল পূর্ব ইউনিয়নের কোন্দ্রা দর্জি বাড়ির সামনে এই দূর্ঘটনা ঘটে। নিহত ইব্রাহিম লক্ষ্মীপুর জেলার সদর চন্দ্রগঞ্জ উপজেলার পূর্ব জামিরতলী গ্রামের মহিউদ্দিনের দ্বিতীয় ছেলে।
জানা গেছে, ওই দিন দুপুরে স্থানীয়রা গাছের ডাল-পালা কাটার কারনে কিছু ডাল-পালা বিদ্যুতের তারের উপর পড়ে ওই এলাকার বিদ্যুৎ সঞ্চালন বন্ধ হয়ে যায়। পরে অভিযোগ পেয়ে চাঁদপুর পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর লাইনম্যান রাকিবুল হাছান ও ইব্রাহিম ঘটনাস্থলে যান। এরপর ইব্রাহিম বিদ্যুতের পিলারের উপর উঠে লাইনের অবিদ্যুতায়িত অংশে কাজ শুরু করেন।
কাজ চলমান অবস্থায় দুই পায়ের গ্যাপ স্লিফ করে ভারসাম্যহীন হয়ে পড়ে ইব্রাহিম। এ সময় পিলার থেকে নিচে পড়ে যাওয়া ভয়ে প¦ার্শবতী চালু লাইন আঁকড়ে ধরলে তাৎখনিক বিদ্যুতায়িত হয়ে গুরুতর আহত হয় সে। পরে তাকে উদ্ধার করে সহকর্মী লাইনম্যান রাকিবুল ইসলাম সিপিআর (কৃত্রিম শ্বাস-প্রশ্বাস) দেয় এবং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসলে কর্তব্যরত চিকিৎসক পরীক্ষা-নিরিক্ষা শেষে ইব্রাহিমকে মৃত ঘোষণা করে।
প্রত্যক্ষদর্শী লাইনম্যান (গ্রেড-১) রাকিবুল হাছান বলেন, ইব্রাহিম বিদ্যুতায়িত হয়ে গুরুতর আহত হলে আমি তাৎখনিক তাকে উদ্ধার করি। জায়গাটি মাঠে হওয়ায় তাকে সিপিআর (কৃত্রিম শ্বাস-প্রশ্বাস) দেওয়ার মাধ্যমে নৌকাযোগে মেইন রোডে নিয়ে আসি। তারপর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসলে কর্তব্যরত চিকিৎসক ইব্রাহিমকে মৃত ঘোষণা করেন। এ সময় তিনি কান্নায় ভেঙ্গে পড়েন।
এ দিকে বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, বিদ্যুৎ কর্তৃপক্ষকে না জানিয়ে চলমান লাইনের তার (ক্যাবল) সংলগ্ন স্থান বা এলাকায় স্থানীয়রা গাছের ডাল-পালা ও গাছ কেটে থাকেন। গাছের এই ডাল-পালা কাটার সময় প্রায় কিছু ডাল-পালা তারের উপর পড়ে বিদ্যুৎ সঞ্চালন বন্ধ হয়ে যায়। এতে করে একদিকে দূর্ঘটনার আশংকা যেমনি থাকে, অপরদিকে ওই এলাকার মানুষও বিদ্যুৎহীন হয়ে পড়ে।
এ ছাড়াও বিদ্যুৎ কর্তৃপক্ষকে এসব লাইন চলমান করতে গিয়ে বাড়তি কাজের চাপ বইতে হয়। আর বাড়তি কাজ মানে বাড়তি রিস্ক। আবার ওইসব এলাকায় বিদ্যুৎ না থাকার কারনে গ্রাহকের কটু কথা (দূর্ব্যবহার) শুনতে হয় তাদের। তাই বিদ্যুতের গ্রাহক হিসেবে আমাদেরকে সচেতন ও দায়িত্বশীল হতে হবে এবং দূর্ঘটনা এড়াতে বিদ্যুৎ কর্তৃপক্ষকে অবহিত করে গাছের ডাল-পালা বা গাছ কাটতে হবে।
লাইনম্যান নিহতের বিষয়টি নিশ্চিত করে চাঁদপুর পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর সিনিয়র জেনারেল ম্যানেজার মো. কেফায়েত উল্যাহ্ জানান, ক্ষতিগ্রস্ত বিদ্যুৎ সঞ্চালন লাইন চালু করতে গিয়ে দূর্ঘটনাবশত আমাদের লাইনম্যান মো. ইব্রাহিম মারা যায়। তিনি মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে বলেন, কাজের শতভাগ রিস্ক থাকার পরও আমরা গ্রাহকদের নির-বিচ্ছিন্ন সেবা দিয়ে আসছি।


এই ক্যাটাগরির আরো নিউজ

ফেসবুকে মানব খবর…