• বুধবার, ১০ এপ্রিল ২০২৪, ১১:০৪ পূর্বাহ্ন

   ভূমি অফিসের দুর্নীতি দূর করার সুপারিশ

আপডেটঃ : বৃহস্পতিবার, ১৭ অক্টোবর, ২০১৯

নিজস্ব প্রতিবেদক:
খাসজমি, জলমহাল ও অন্যান্য সরকারি জমির দখল উদ্ধার করে নদীভাঙনে গৃহহীন হওয়া মানুষের তালিকা প্রস্তুত করে তাদের পুনর্বাসনের জন্য ভূমি মন্ত্রণালয়ের কাছে সুপারিশ করেছে সংসদীয় কমিটি। এছাড়া ভূমি অফিসের দুর্নীতি দ্রুত দূর করার জন্য কার্যকর পদক্ষেপ নেয়ার সুপারিশও করা হয়।

বুধবার সংসদ ভবনে অনুষ্ঠিত সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত কমিটির অষ্টম বৈঠকে এ সুপারিশ করা হয়। কমিটির সভাপতি অধ্যাপক মো. আলী আশরাফের সভাপতিত্বে বৈঠক অংশ নেন সদস্য মুজিবুল হক, মইনউদ্দীন খান বাদল এবং আব্দুল মান্নান।

বৈঠক শেষে কমিটির সভাপতি আলী আশরাফ সাংবাদিকদের বলেন, বৈঠকে ভূমি বিষয়ক অনেক কিছু নিয়েই আলোচনা হয়েছে। কমিটি দখলকৃত খাসজমি, জলমহাল উদ্ধারের সুপারিশ করেছে। এসব জমি উদ্ধার করে নদীভাঙনের কারণে গৃহহীনদের জন্য পুনর্বাসনের সুপারিশ করা হয়।

বৈঠকে জানানো হয়, প্রধানমন্ত্রীর নির্দেশনায় সারাদেশে ই-জুডিশিয়ারি শীর্ষক উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ২৬৯০ কোটি টাকা। পরিকল্পনা কমিশনের প্রকল্প মূল্যায়ন কমিটি (পিইসি) কর্তৃক সুপারিশকৃত প্রকল্পটির অনুমোদনের লক্ষ্যে একনেক সভায় উত্থাপনের সিদ্ধান্ত গৃহীত হয়। ভূমি মন্ত্রণালয় ও আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়কে সমন্বিতভাবে কাজ করার সুপারিশ করে।

বৈঠকে ভূমি মন্ত্রণালয়ের সচিব, আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, বিভিন্ন সংস্থা প্রধানসহ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।


এই ক্যাটাগরির আরো নিউজ

ফেসবুকে মানব খবর…