• মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ০৭:১১ অপরাহ্ন

রাষ্ট্রের ‘অব্যবস্থাপনার ফল’ডেঙ্গুর ভয়াবহতা 

আপডেটঃ : বুধবার, ৩১ জুলাই, ২০১৯

স্টাফ রিপোর্টারঃ

ডেঙ্গুর ভয়াবহতায় আতঙ্কে দেশবাসী। আতঙ্ক ছড়িয়ে পড়ছে শহর থেকে শহরে। নিস্তার পাচ্ছেন না গ্রামের মানুষেরাও। দিন যাচ্ছে ডেঙ্গু রোগীর সংখ্যা বাড়ছে। বাড়ছে মৃত্যুর সংখ্যাও। ৫০টিরও অধিক জেলা ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়েছে বলে এ পর্যন্ত খবর মিলেছে। অধিকাংশ রোগীই রাজধানী ঢাকা থেকে আক্রান্ত বলে মনে করা হচ্ছে।

বছরের পর বছর ধরে ডেঙ্গু জ্বরের বিস্তারকারী এডিশ মশার ব্যাপকতা লক্ষ্য করা গেলেও এবারে সব রেকর্ড ভেঙেছে। এই সময়ে আক্রান্ত এবং মৃত্যুর সংখ্যাও অন্যান্য বছরের চেয়ে বেশি বলে ধারণা করা হচ্ছে।

ডেঙ্গু প্রতিরোধে কেন স্থায়ী সমাধান মিলছে না- সে ব্যাপারে মতামত জানতে চাওয়া হয় এমিরেটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী এবং অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলামের কাছে।

অধ্যাপক সিরাজুল ইসলাম বলেন, এক ভয়াবহ পরিস্থিতির মধ্যে আছি। একে বেঁচে থাকা বলে না। মানুষ কোথাও নিরাপদ নয়। দিন যাচ্ছে পরিস্থিতি আরও বেসামাল হয়ে উঠছে। সরকার, রাষ্ট্র প্রতিনিয়ত জীবনকে অসহনীয় করে তুলছে।

তিনি বলেন, ডেঙ্গু নামের যে মহামারি আমরা দেখতে পাচ্ছি, তা রীতিমতো আতঙ্ক সৃষ্টি করছে। মানুষ মারা যাচ্ছে! এর চেয়ে ভয়ের কথা আর কী হতে পারে! সরকার আসলে কী করছে, তা এখনও দৃশ্যমান নয়।

অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম ডেঙ্গুর ভয়াবহতার জন্য রাষ্ট্রের অব্যবস্থাপনাকেই দায়ী করেন। তিনি বলেন, আমরা ঠিক কোনো কিছু থেকেই শিক্ষা নিতে পারি না। অথচ শিক্ষা নেয়ার যথেষ্ট সুযোগ আসে আমাদের সামনে।

তিনি বলেন, রাষ্ট্র চাইলে সব পারে। বিআইডব্লিউটিএ’র ক্ষমতা দেখলাম সম্প্রতি। বড় বড় ভবন ভেঙে ফেলল। অথচ পরিবহনে অরাজকতা রয়েই গেল। নিরাপদ সড়ক চাই আন্দোলন থেকে আমাদের শিক্ষা নেয়ার কথা ছিল। নিইনি। এডিশ মশার ভয়াবহতা গত এক দশক থেকে বেড়েছে। আমরা উন্নয়নের গল্প শুনি। অথচ মশাকেই নির্মূল করতে পারছেন না নগরপিতারা। প্রতি বছর ডেঙ্গু আর চিকনগুনিয়ায় মানুষ মরছে। মৃত্যুর কাছ থেকেও আমরা শিক্ষা নিতে পারছি না।

এই অধ্যাপক বলেন, সিটি কর্পোরেশন ভবনের ৬ তলায় বেলকুনিতে ময়লার স্তুপ। সেখান থেকেও মশার বিস্তার। তাহলে সাধারণ মানুষকে আপনি সচেতন করবেন কী করে। রাষ্ট্রে অব্যবস্থাপনা তো সর্বত্রই।

কথার ফুলঝুড়িতে যদি মশা মারা যেত, তাহলে অনেক আগেই রাজধানী থেকে মশা নির্মূল করা সম্ভব হতো। কারণ, আমরা কার্যকর পদক্ষেপ নেয়ার পরিবর্তে প্রতিনিয়ত দুই মেয়রের নানা কথাই শুনে আসছি, যোগ করেন বিশ্লেষক।


এই ক্যাটাগরির আরো নিউজ

ফেসবুকে মানব খবর…