• সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ১০:৪৯ পূর্বাহ্ন

চীনের বিরুদ্ধে মার্কিন নাগরিকের ২০ ট্রিলিয়ন ডলারের মামলা

আপডেটঃ : বুধবার, ২৫ মার্চ, ২০২০
করোনাভাইরাস : ইরানে সুস্থ হয়েছেন ১৬৬৯ জন

 

আন্তর্জাতিক ডেস্কঃ
যুক্তরাষ্ট্রে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার কারণে এবার চীনের বিরুদ্ধে ২০ ট্রিলিয়ন ডলারের মামলা দায়ের করেছেন এক মার্কিন নাগরিক। মামলার অভিযোগে বলা হয়েছে, চীন ‘যুদ্ধের জৈবিক অস্ত্র’হিসেবে বানিয়েছিল এই করোনাভাইরাস।

ল্যারি ক্লেম্যান নামের এক আইনজীবী ও তার আইনি প্রতিষ্ঠান ফ্রিডম ওয়াচ ও বাজ ফটোজ যুক্তরাষ্ট্রের টেক্সাসের একটি আদালতে চীনা সরকারের বিরুদ্ধে এই মামলা দায়ের করেছে।

ওই আইনজীবীর মামলার অভিযোগে বলেন, ‘প্রাণঘাতী এই ভাইরাসটি চীন ‘যুদ্ধের জৈবিক অস্ত্র’ হিসেবে তৈরি করেছে। চীনের ইচ্ছা বা অনিচ্ছা যেভাবেই হোক এটি বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ায় মার্কিন আইন লঙ্ঘনের পাশাপাশি আন্তর্জাতিক আইন, চুক্তি ও নিয়ম লঙ্ঘন হয়েছে।

মামলার অভিযোগে আরও বলা হয়েছে, মার্কিন সেনা অথবা অন্য কোনও দেশ যারা চীনের বিরুদ্ধে রুখে দাঁড়াতে পারে, তাদের ধ্বংস করতেই এই ভয়াবহ ভাইরাস তৈরি করেছে চীন।

ওই মামলাকারীদের দাবি চীনের তৈরি জৈবিক অস্ত্রের ফলাফল হচ্ছে এই মারণ ভাইরাস। ফলে ক্ষতিপূরণ হিসাবে তারা চীনের কাছে ২০ ট্রিলিয়ন ডলার দাবি করেছে।

মামলাকারীদের বিস্ফোরক দাবি, চীনের উহান শহরের ল্যাবরেটরি থেকেই এই ভাইরাস বেরিয়ে পড়েছে।

তাদের অভিযোগ, অসংখ্য মানুষকে মারতেই চীন এই মারণ জৈবিক অস্ত্র তৈরি করছিল। এরপরে চীনের ইচ্ছা বা অনিচ্ছা যেভাবেই হোক এটি বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ায় মার্কিন আইন লঙ্ঘনের পাশাপাশি আন্তর্জাতিক আইন, চুক্তি ও নিয়ম লঙ্ঘন হয়েছে।

তাই এখন ক্ষতিপূরণ দিতে হবে চীনকে। তবে এই মামলার বিষয়ে তাৎক্ষণিকভাবে চীনের কোনও প্রতিক্রিয়া জানা যায়নি।

করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর থেকেই নানা ষড়যন্ত্রের কথা শোনা যাচ্ছে। প্রথম থেকেই করোনার নিয়ে চীনকে দুষছে যুক্তরাষ্ট্র। পাল্টা বিইজিং দুষছে ওয়াশিংটন সরকারকে। এ নিয়ে দু পক্ষের মধ্যে কয়েক দফা বাদানুবাদ হয়েছে।

এদিকে ইরান বলছে, করোনাভাইরাস যুক্তরাষ্ট্রের তৈরি একটি জীবাণু অস্ত্র। তাদের অভিযোগ, যুক্তরাষ্ট্র প্রথমে চীনে এবং পরে ইরানের বিরুদ্ধে ‘জীবাণু-অস্ত্রের সন্ত্রাসী হামলা’চালিয়েছে।

প্রসঙ্গত, গত ডিসেম্বরের শেষ নাগাদ চীনের উহান শহরে করোনাভাইরাসের উৎপত্তি। এরপর এটি গোটা বিশ্বে মহমারি আকারে ছড়িয়ে। এতে ১৯৫টির বেশে দেশের ৪ লাখের বেশি মানুষ আক্রান্ত হয়েছে। মারা গেছেন আরো ১৮ হাজারের বেশি মানুষ। বর্তমানে করোনায় আক্রান্ত দেশগুলোর মধ্যে যুক্তরাষ্ট্র ও ইরানের অবস্থা ভয়াবহ।


এই ক্যাটাগরির আরো নিউজ

ফেসবুকে মানব খবর…