• মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ০৫:৩৯ অপরাহ্ন

পবিত্র শব-ই বরাত: ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বন্ধ ২২ এপ্রিল

আপডেটঃ : বুধবার, ১৭ এপ্রিল, ২০১৯

মানব খবর ডেস্ক:

 পবিত্র শব-ই বরাত উপলক্ষে সকল ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান আগামী ২২ এপ্রিল ছুটি ঘোষণা করেছে বাংলাদেশ ব্যাংক। বুধবার বাংলাদেশ ব্যাংক এ বিষয়ে দুটি প্রজ্ঞাপন জারি করে সকল ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠিয়েছে।

এতে বলা হয়েছে, ইসলামিক ফাউন্ডেশনের জাতীয় চাঁদ দেখা কমিটির সিদ্ধান্তক্রমে শব-ই বরাত উপলক্ষে ২১ এপ্রিল রোববারের পরিবর্তে ২২ এপ্রিল সোমবার বাংলাদেশে কার্যরত সকল ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বন্ধ থাকবে।

জাতীয় চাঁদ দেখা কমিটি গত ৬ এপ্রিল সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশনের বায়তুল মোকাররম সভাকক্ষে অনুষ্ঠিত সভায় দেশের সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়, আবহাওয়া অধিদপ্তরের সব কার্যালয়, মহাকাশ গবেষণা প্রতিষ্ঠানগুলো থেকে প্রাপ্ত তথ্য পর্যালোচনা করে সিদ্ধান্ত হয় যে, বাংলাদেশের আকাশে কোথাও শাবান মাসের চাঁদ দেখা যায়নি। সে হিসেবে আগামী ২১ এপ্রিল দিবাগত রাতে সারাদেশে পবিত্র শবে বরাত উদযাপন হবে।

এরপর দেশের আকাশে সেদিন চাঁদ দেখা গেছে এমন তথ্য প্রকাশিত হলে বিতর্ক দেখা দেয়। এমন অবস্থায় দফায় দফায় বৈঠক শেষে ১১ সদস্যের কমিটি গঠন করা হয়। এখন এই কমিটির সুপারিশের ভিত্তিতে আগের ঘোষণাই ঠিক রইল।

এর আগে শাবান মাসের চাঁদ দেখা নিয়ে হাইকোর্টে দেয়া আবেদনকারীর বক্তব্য ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালককে লিখিত আকারে গ্রহণ করার জন্য বলেছেন আদালত। একই সঙ্গে আদালত আবেদনকারীকে ১৭ এপ্রিল পর্যন্ত অপেক্ষা করতে বলেছেন।

সোমবার বিচারপতি এফ আর এম নাজমুল আহসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ এ কথা বলেন। আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল মোহাম্মদ সাইফুল আলম। আবেদনের পক্ষে ছিলেন মো. খুরশিদ আলম খান।


এই ক্যাটাগরির আরো নিউজ

ফেসবুকে মানব খবর…