• রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ০৮:৫১ পূর্বাহ্ন

চাঁদপুরে জেলা প্রশাসকের নেতৃত্বে নদীতে জেলা টাস্কফোর্সের অভিযান

আপডেটঃ : রবিবার, ৩ মার্চ, ২০১৯

চাঁদপুর প্রতিনিধি : চাঁদপুরে জেলা প্রশাসক ও জেলা ট্রাস্কফোর্সের সভাপতি মোঃ মাজেদুর রহমান খানের নেতৃত্বে নদীতে জাটকা সংরক্ষণে অভিযান পরিচালিত হয়েছে।
৩ ফেব্রুয়ারি রবিবার বিকালে এ অভিযান শুরু হয়ে সন্ধ্যা পর্যন্ত চলে। জানা যায়,গত শুক্রবার থেকে মার্চ-এপ্রিল ২ মাস মৎস্য অভায়শ্রম বাস্তবায়ন ও জাটকা সংরক্ষণ কার্যক্রম-২০১৯ শুরু হয়েছে।সেজন্য ইলিশের পোনা( জাটকা) সংরক্ষণের জন্য চাঁদপুরের পদ্মা-মেঘনায় ১ মার্চ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত দুই মাস নদীতে জাল ফেলা নিষিদ্ধ ঘোষণা করেছে সরকার। ফলে চাঁদপুরের মতলব উত্তর উপজেলার ষাটনল থেকে এবং হাইমচর উপজেলার চরভৈরবী এবং লক্ষ্মীপুর জেলার চরআলেকজান্ডারসহ প্রায় ১’শ কিলোমিটার নদী এলাকায় সকল প্রকার জাল ফেলা ও মাছ ধরা নিষিদ্ধ ঘোষিত হয়েছে।
সেই সূত্রেই রবিবার বিকালে জেলা প্রশাসক মোঃ মাজেদুর রহমান খানের নেতৃত্বে বিভিন্ন বাহিনীর সদস্যদের নিয়ে গঠিত জেলা টাস্কফোর্স মেঘনা নদীতে টহল দেয়। টহলে চাঁদপুর লঞ্চ টার্মিনাল ঘাট মেঘনা নদী থেকে শুরু করে আনন্দ বাজার ও রাজরাজেশ্বর ইউনিয়নের লগ্গীমারা চর এলাকা পর্যন্ত মেঘনা নদীতে এ টহল দেওয়া হয়। জেলা প্রশাসনের স্পিডবোর্ড, নৌ থানা পুলিশের ট্রলার,কোস্টগার্ডের টহল টিম একই সাথে মৎস্য বিভাগের টহল টিম সমন্বিতভাবে নদীতে এই টহল দেয়।
এদিকে এ রিপোর্ট লেখা পর্যন্ত সন্ধ্যা পর্যন্ত মেঘনা নদীতে অবস্থান করে কোন জেলে, জাল ও নৌকার সন্ধান মিলেনি।অভিযানে আরো উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার ও পুলিশ সুপার পদোন্নতিপ্রাপ্ত মোঃ মিজানুর রহমান, বিজিবির মেজর আব্দুল আল ফারুকী, এনএসআই যুগ্ন পরিচালক মোঃ আজিজুল হক, এনএসআই ডিডি এ.বি.এম ফারুক, জেলা মৎস্য কর্মকর্তা আসাদুল বাকী, নির্বাহী ম্যাজিষ্ট্রেট নারায়ন চন্দ্র পাল, মোঃ মোরশেদুল ইসলাম, আনসার কমান্ডান্ট মোঃ আজিম, কোস্টগার্ড স্টেশন ভারপ্রাপ্ত কমান্ডার আব্দুল মালেক সহ আরও অনেকে।জেলা প্রশাসক মোঃ মাজেদুর রহমান খান বলেন, সরকার জাটকা রক্ষায় ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে। ওই কর্মসূচি বাস্তবায়নের লক্ষ্যে চাঁদপুর জেলা টাস্কফোর্স মতলব উত্তর উপজেলার ষাটনল থেকে হাইমচর উপজেলা ও লক্ষীপুর জেলার চর আলেকজান্ডার পর্যন্ত ১শ কিলোমিটার নদী এলাকায় মার্চ এপ্রিল ২ মাস সকল প্রকারের মাছ ধরা ও নদীতে জাল ফেলা নিষিদ্ধ করেছে। আমরা সেই লক্ষ্যে জাটকা রক্ষায় জেলা টাস্কফোর্স কাজ করে যাচ্ছি।
তারই ধারবাহিকতায় নদীতে আমাদের এই অভিযান।


এই ক্যাটাগরির আরো নিউজ

ফেসবুকে মানব খবর…