• সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ০৫:১৮ পূর্বাহ্ন

চাঁদপুর জেলার সকল উপজেলাই করোনা ভাইরাস প্রতিরোধে কোয়ারেন্টাইন ব্যবস্থা

আপডেটঃ : শুক্রবার, ১৩ মার্চ, ২০২০

নিজস্ব প্রতিনিধিঃ
চাঁদপুর জেলার সকল উপজেলাই করোনা ভাইরাস প্রতিরোধে কোয়ারেন্টাইন ব্যবস্থা করা হয়েছে। সম্প্রতি সময়ে সারা পৃথিবীতে কোরানার আতংকে সবাই রয়েছে। বাংলাদেশে করোনা আক্রান্ত ৩জন সনাক্ত হওয়ার পর সবাই সচেতন হতে শুরু করেছে। সরকার ও বাংলাদেশের করোনা ভাইরাস প্রতিরোধের জন্য বিভিন্ন প্রদক্ষেপ হতে নিয়েছে। চাঁদপুরে করোনা ভাইরাস প্রতিরোধের জন্য চাঁদপুর জেলা সমন্বয় কমিটির স্বিদ্ধান্তের আলোকে চাঁদপুরের প্রতিটি উপজেলায় ১টি করে করোনা ভাইরাস প্রতিরোধের বিষয়ে কোয়ারেন্টাইন ব্যবস্থা করা হয়।

প্রতিটি উপজেলার জন্য স্কুল কিংবা কলেজ নির্ধারন করে ২৪ ঘন্টার মধ্যে জেলা প্রশাসকের কার্যালয় বরাবর প্রেরনের জন্য জেলা প্রশাসকের নিদের্শনা অনুযায়ী গত ১০ মার্চ প্রতিটি উপজেলায় জেলা প্রশাসকের কার্যালয়ের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রান শাখা থেকে চিঠি প্রেরন করেন। সে আলোকে জেলার প্রতিটি উপজেলায় ১টি করে করোনা ভাইরাস প্রতিরোধের ব্যবস্থা করা হয়েছে। সম্প্রতি সময়ে পৃথিবীতে এক মহামারির আতংকের নাম হচ্ছে করোনা ভাইরাস। সে ভাইরাস দ্রুত প্রতিরোধের জন্য সরকারের নিদের্শনা অনুযায়ী এ স্থান নির্ধারন করেন জেলা প্রশাসক।

চাঁদপুরের প্রতিটি উপজেলার জন্য প্রস্তাবিত কোয়ারেন্টাইন ব্যবস্থার স্থান তালিকা করে ইতিমধ্যে সিভিল সার্জন ও পুলিশ সুপারকে অবগত করেছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রান শাখা। তারা প্রকৃতির দুর্যোগ ব্যবস্থা মোবাবেলা করার জন্য দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রান মন্ত্রনালয়ে ও এসব তালিকা প্রেরন করেছেন। সরকারি নিদের্শনা অনুযায়ী সারাদেশেই কোয়ারেন্টাইন ব্যবস্থা তালিকা করেছেন, সেলক্ষে চাঁদপুরেও কোয়ারেন্টাইন ব্যবস্থা করা হয়েছে। যেসব এলাকায় করোনা ভাইরাসের আক্রান্তের খবর পাওয়া যাবে, সেসব এলাকায় আক্রান্ত ব্যাক্তিকে কোয়ারেন্টাইনে নিয়ে চিকিৎসা দেওয়া হবে।

চাঁদপুরে যে সব স্থানগুলোতে করোনা ভাইরাস প্রতিরোধের জন্য কোয়ারেন্টাইনের ব্যবস্থা করা হয়েছে, সেগুলো হল, চাঁদপুর আক্কাস আলী রেলওয়ে উচ্চ বিদ্যালয়, হাজিগঞ্জ আমিন মেমোরিয়াল উচ্চ বিদ্যালয়, কচুয়া ১৩৫নং বালিয়াতলি সরকারি প্রাথমিক বিদ্যালয়, ফরিদগঞ্জ বরালি সরকারি প্রাথমিক বিদ্যালয়, মতলব উত্তর ওটারিরচর উচ্চ বিদ্যালয়, শাহরাস্তি মেহের ডিগ্রী কলেজে কোয়ারেন্টাইনের জন্য ব্যবস্থা করা হয়েছে। এ ছাড়া ও মতলব দক্ষিন ও হাইমচরে ও কোয়ারেন্টাইনের স্থান ব্যবস্থা করা হবে।

চাঁদপুরে কয়েকজন বিশিষ্ট ব্যাক্তিার সাথে আলাপ করলে তারা বলেন, দুর্যোগ মোকাবেলায় আমাদের সকলকেই সচেতন হতে হবে। প্রকৃতিক দুর্যোগে কারো হাত নেই, তাই এ সময় কোন ভাবেই আতংকিত হওয়া যাবেনা। এ সময় সবাইকে জনসচেতনতা মূলক প্রচারনা করে যেতে হবে। সবার সচেতনতাই পারে বড় ধরনের দুর্যোগ থেকে আমাদের রক্ষা করতে। বর্তমান সময়ে করোনা ভাইরাস নিয়ে সবাই আতংকিত রয়েছে, সবাই করোনা ভাইরাসে আতংকিত না হয়ে সব সময় সচেতন হয়ে চলতে হবে। বর্তমান সরকার করোনা ভাইস থেকে আমাদের সকলকে রক্ষা করার জন্য সচেতনতা মূলক প্রচারনা অব্যাহত রেখেছে।

চাঁদপুর জেলা ত্রান ও পূর্ণবাসন কর্মকর্তা কে বি এম জাকির হোসেন বলেন, জেলা প্রশাসকের নির্দেশনা অনুযায়ী চাঁদপুরের প্রতিটি উপজেলায় করোনা ভাইস প্রতিরোধের জন্য কোয়ারেন্টাইন ব্যবস্থা করা হয়েছে। । সবাইকে কোরানা প্রতিরোধে একটু সচেতন হতে হবে। চাঁদপুরে কোন লোক করোনা ভাইরাসে সনাক্ত হলে কোয়ারেন্টাইনে রেখে চিকিৎসা দেওয়া হবে। সরকারি নির্দেশনা অনুযায়ী প্রতিটি উপজেলায় কোয়ারেন্টাইনের ব্যবস্থা করা হয়েছে


এই ক্যাটাগরির আরো নিউজ

ফেসবুকে মানব খবর…