• রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ১২:১০ পূর্বাহ্ন

শাহরাস্তি পৌরসভায় স্মার্ট জাতীয় পরিচয় পত্র বিতরণ

আপডেটঃ : শুক্রবার, ২১ ফেব্রুয়ারি, ২০২০

মোঃ জামাল হোসেনঃ

শাহরাস্তির পৌরসভায় স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ করা হয়েছে। ২০ ফেব্রুয়ারি উপজেলা নির্বাচন অফিসের আয়োজনে মেহার উচ্চ বিদ্যালয় মিলনায়তনে বিভিন্ন ওয়ার্ডের এ স্মার্ট কার্ড বিতরণ অনুষ্ঠিত হয়। স্মার্টকার্ড বিতরণ উদ্ভোধন করেন পৌর মেয়র ও পৌর আওয়ামীলীগের আহ্বায়ক হাজী আব্দুল লতিফ এবং উপজেলা নির্বাচন কর্মকর্তা মোঃ ওবায়েদুর রহমান। এ সময় উপস্থিত ছিলেন পৌর কাউন্সিলর নূর মোহাম্মদ মোল্লা, পৌর আওয়ামীলীগের যুগ্ন আহ্বায়ক আব্দুল মান্নান বেপারী, সদস্য আব্দুল গফুর, কাউন্সিলর তুষার চৌধুরী রাসেল সহ এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ।
এবারের স্মার্ট কার্ডে ব্যক্তির নাম (বাংলা ও ইংরেজি), পিতা/মাতার নাম, জন্মতারিখ ও জাতীয় পরিচয় নিবন্ধন নম্বর দৃশ্যমান থাকবে। কার্ডের পেছনে থাকবে ব্যক্তির ভোটার এলাকার ঠিকানা, রক্তের গ্রুপ ও জন্মস্থান। তবে সব মিলিয়ে স্মার্ট কার্ডের মধ্যে থাকা চিপ বা তথ্যভান্ডারে ৩২ ধরনের তথ্য থাকবে, যা মেশিনে পাঠযোগ্য হবে।
স্মার্ট কার্ডে তিন স্তরে মোট ২৫টি নিরাপত্তা-বৈশিষ্ট্য সংযোজিত রয়েছে। প্রথম স্তরের বৈশিষ্ট্যগুলো খালি চোখে দৃশ্যমান হবে। দ্বিতীয় স্তরের নিরাপত্তা-বৈশিষ্ট্যগুলো দেখার জন্য যন্ত্রের প্রয়োজন হবে। তৃতীয় স্তরের নিরাপত্তা-বৈশিষ্ট্য দেখতে ল্যাবরেটরিতে ফরেনসিক টেস্টের প্রয়োজন হবে। নির্বাচন কমিশনের সঙ্গে চুক্তির মাধ্যমে কোনো প্রতিষ্ঠান ব্যক্তির পরিচয়পত্রের তথ্যের সত্যতা যাচাই করতে পারবে। ২২ ধরনের সেবা পাওয়ার ক্ষেত্রে জাতীয় পরিচয়পত্র কাজে লাগবে। আয়করদাতা শনাক্তকরণ নম্বর পাওয়া, শেয়ার আবেদন ও বিও হিসাব খোলা, ড্রাইভিং লাইসেন্স করা ও নবায়ন, ট্রেড লাইসেন্স করা, পাসপোর্ট করা ও নবায়ন, যানবাহন রেজিস্ট্রেশন, চাকরির আবেদন, বিমা স্কিমে অংশগ্রহণ, স্থাবর সম্পত্তি ক্রয়-বিক্রয়, বিয়ে ও তালাক রেজিস্ট্রেশন, ব্যাংক হিসাব খোলা, নির্বাচনে ভোটার শনাক্তকরণ, ব্যাংকঋণ, গ্যাস-পানি-বিদ্যুতের সংযোগ, সরকারি বিভিন্ন ভাতা উত্তোলন, টেলিফোন ও মোবাইলের সংযোগ, সরকারি ভর্তুকি, সাহায্য ও সহায়তা, ই-টিকেটিং, শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি, আসামি ও অপরাধী শনাক্তকরণ, বিজনেস আইডেনটিফিকেশন নম্বর পাওয়া ও সিকিউরড ওয়েব লগে ইন করার ক্ষেত্রে জাতীয় পরিচয়পত্রের নম্বর লাগবে। এছাড়াও স্মার্ট কার্ড বিতরণ কালে ২টি সেবা কক্ষ রয়েছে। প্রবীণ, শারীরিক প্রতিবন্ধী এবং প্রাথমিক চিকিৎসা সহায়তা কর্ণার ও ব্রেস্ট ফিডিং কর্ণার।
পর্যায় ক্রমে পৌরসভা ও বিভিন্ন ইউনিয়নে স্মার্ট জাতীয় পরিচয় পত্র বিতরণ কার্যক্রম চলবে।


এই ক্যাটাগরির আরো নিউজ

ফেসবুকে মানব খবর…