• শনিবার, ১৩ জুলাই ২০২৪, ০৩:৫৯ পূর্বাহ্ন

হাজীগঞ্জের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালন

আপডেটঃ : সোমবার, ১৬ আগস্ট, ২০২১

মোহাম্মদ হাবীব উল্যাহ্
হাজীগঞ্জের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে জাতীয় শোক দিবস এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬ তম শাহাদাতবার্ষিকী পালিত হয়েছে। রোববার নওহাটা ফাজিল (স্নাতক) মাদরাসা, বলাখাল মকবুল আহমেদ ডিগ্রি কলেজ, বলাখাল চন্দ্রবাণ বালিকা উচ্চ বিদ্যালয়, স্বর্ণকলি হাই স্কুল ও স্বর্ণকলি সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ উপজেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানে যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালন করা হয়। এর আগে সরকারি নির্দেশনা অনুযায়ী গত পহেলা আগষ্ট সকল শিক্ষা প্রতিষ্ঠানে শোক দিবসের শ্রদ্ধা জানিয়ে ড্রপডাউন ব্যানার টানানো হয়।
নওহাটা ফাজিল (স্নাতক) মাদরাসা
উপজেলা কালচোঁ দক্ষিণ ইউনিয়নের নওহাটা ফাজিল মাদরাসায় অধ্যক্ষ আবু যোফার মো. আবু বকর সিদ্দিকের নেতৃত্বে এদিন অর্ধনমিত করে জাতীয় পতাকা উত্তোলণ ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পন করা হয়। এরপর হলরুমে সমবেত কন্ঠে জাতীয় সংগীত পরিবেশন, আলোচনা সভা, মিলাদ, দোয়া ও মোনাজাত, নাতে রাসূল/হামদ ও কবিতা পাঠ, এবং বঙ্গবন্ধুর জীবন ও কর্মের উপর নির্মিত প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়।
আলোচনা সভায় সভাপতির বক্তব্যে অধ্যক্ষ ছাড়াও আরো বক্তব্য রাখেন, উপাধ্যক্ষ মো. নুরুল ইসলাম, দাতা সদস্য মোস্তফা তালুকদার, সহকারী অধ্যাপক মো. হযরত আলী, আ. হাই মজুমদার, প্রভাষক মো. আবু জাফর, মো. ইব্রাহিম প্রমুখ। পবিত্র কোরআন থেকে তেলওয়াত, মিলাদ ও দুরুদ পাঠ করেন, সহকারী মৌলভী মো. আ. রব মিয়া এবং বঙ্গবন্ধুর উপর লিখিত কবিতা পাঠ করেন, সিনিয়র শিক্ষক কাজী মো. এহতেশামুল হক।
সিনিয়র শিক্ষক মো. শাহআলম প্রধানীয়ার সঞ্চালনায় অনুষ্ঠানে মিলাদ ও দুরুদ পাঠের পর বঙ্গবন্ধুসহ ১৫ আগষ্ট শাহাদাতবরণকারী সকল শহীদের আত্মার মাগফেরাত এবং দেশ ও জাতীর সমৃদ্ধি কামনা করে দোয়া ও মোনাজাত করেন, অধ্যক্ষ আবু যোফার মো. আবু বকর সিদ্দিক। এ সময় প্রভাষক আবু সাঈদ মো. আহমদ উল্যাহ্, আবু সুফিয়ান, কাউছার বাকী বিল্লাহ্, সিনিয়র শিক্ষক হাবিবুর রহমানসহ সকল শিক্ষক উপস্থিত ছিলেন।
বলাখাল মকবুল আহমেদ ডিগ্রি কলেজ
এ দিন (১৫ আগষ্ট) ভারপ্রাপ্ত অধ্যক্ষ মিহির চক্রবর্তী নেতৃত্বে অর্ধনমিত করে জাতীয় পতাকা উত্তোলন ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পন করেন পরিচালনা পর্ষদের সদস্য ও শিক্ষকরা। এরপর শিক্ষক মিলনাতয়নে আলোচনা সভা, দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়। সভায় ভারপ্রাপ্ত অধ্যক্ষ ছাড়াও বক্তব্য রাখেন, পরিচালনা পর্ষদের সদস্য মিজানুর রহমান, পারভেজ মজুমদার নিশাত ও কামরুল ইসলাম।
শিক্ষকদের পক্ষে বক্তব্য রাখেন, সহকারী অধ্যাপক অনাথ বন্ধু অধিকারী, প্রভাষক নুরজাহান আক্তার, তাজুল ইসলাম ও কামাল হোসেন প্রমুখ। এরপর বঙ্গবন্ধুসহ ১৫ আগষ্ট শাহাদাতবরণকারী সকল শহীদের আত্মার মাগফেরাত এবং দেশ ও জাতীর সমৃদ্ধি কামনা করে দোয়া ও মোনাজাত করেন, প্রভাষক নুর মোহাম্মদ। প্রভাষক এস.এম লিয়াকতের সঞ্চালনায় অনুষ্ঠানে সকল শিক্ষক-কর্মচারী উপস্থিত ছিলেন।
বলাখাল চন্দ্রবাণ বালিকা উচ্চ বিদ্যালয়
বলাখাল চন্দ্রবাণ বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. দেলোয়ার হোসেনের নেতৃত্বে অর্ধনমিত করে জাতীয় পতাকা উত্তোলন ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পন করেন পরিচালনা পর্ষদের সদস্য ও শিক্ষকরা। এরপর শিক্ষক মিলনাতয়নে আলোচনা সভা, দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়। সভায় সভাপতির বক্তব্যে প্রধান শিক্ষক ছাড়াও বক্তব্য রাখেন, সিনিয়র শিক্ষক শংকর পাল, জাকির হোসেন, প্রফুল্ল চন্দ্র সরকার ও বেগম নূরে হাসনা।
সিনিয়র শিক্ষক মো. ইলিয়াছের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য শেষে বঙ্গবন্ধুসহ ১৫ আগষ্ট শাহাদাতবরণকারী সকল শহীদের আত্মার মাগফেরাত এবং দেশ ও জাতীর সমৃদ্ধি কামনা করে দোয়া ও মোনাজাত করেন, সিনিয়র শিক্ষক মাও. মো. জাকির হোসেন। এ সময় সকল শিক্ষক ও কর্মচারী উপস্থিত ছিলেন। এ দিকে জেলা বঙ্গবন্ধুর ভাষনে প্রথম স্থান অর্জন করে বিদ্যালয়ের শিক্ষার্থী আল সাহার শাহী।
স্বর্ণকলি হাই স্কুল
পৌরসভাধীন টোরাগড় গ্রামে স¦র্ণকলি হাই স্কুলের প্রধান শিক্ষক মহিবুর রহমান বিএসসির নেতৃত্বে এদিন সকালে অর্ধনমিত করে জাতীয় পতাকা উত্তোলন ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পন করেন, পরিচালক সদস্য ও শিক্ষকরা। এরপর শিক্ষক মিলনাতয়নে আলোচনা সভা, দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়। সভায় সভাপতির বক্তব্যে প্রধান শিক্ষক ছাড়াও বক্তব্য রাখেন, পরিচালক আবুল হাশেম, মোস্তফা কামাল ও শহীদুল ইসলাম প্রমুখ।
সহকারী প্রধান শিক্ষক আলী আশরাফের সঞ্চালনায় আলোচনা সভায় শিক্ষকদের মধ্যে বক্তব্য রাখেন, ইমরান হোসেন টিটন, শেপালী আক্তার, পারভীন আক্তার ও আসাদুজ্জামান রনি। বক্তব্য শেষে বঙ্গবন্ধুসহ ১৫ আগষ্ট শাহাদাতবরণকারী সকল শহীদের আত্মার মাগফেরাত এবং দেশ ও জাতীর সমৃদ্ধি কামনা করে দোয়া ও মোনাজাত করেন, সহকারী শিক্ষক মাও. শাহীন বিন ছাইদ। এ সময় পরিচালক ও শিক্ষকরা উপস্থিত ছিলেন।
স্বর্ণকলি সরকারি প্রাথমিক বিদ্যালয়
স্বর্ণকলি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. মোস্তফা কামালের নেতৃত্বে এদিন সকালে অর্ধনমিত করে জাতীয় পতাকা উত্তোলন ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পন করেন করা হয়। এরপর শিক্ষক মিলনাতয়নে আলোচনা সভা, দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, বিদ্যালয় পরিচালনা পর্ষদের সভাপতি নাজমুস শাহাদাত, সদস্য আবুল হাশেম, অতিথি মহিবুর রহমান বিএসসি ও আলী আশরাফ।
বিদ্যালয়ের সহকারী শিক্ষক রৌশনারা খানমের সঞ্চালনায় শিক্ষকদের মধ্যে বক্তব্য রাখেন, রুপালী রানী ঘোষ, জাহানারা বেগম, ফাতেমা বেগম ও মরিয়ম বেগম। বক্তব্য শেষে বঙ্গবন্ধুসহ ১৫ আগষ্ট শাহাদাতবরণকারী সকল শহীদের আত্মার মাগফেরাত এবং দেশ ও জাতীর সমৃদ্ধি কামনা করে দোয়া ও মোনাজাত করেন, প্রধান অতিথি নাজমুস শাহাদাত। এরপর অনলাইনে অংশ গ্রহণকারী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।


এই ক্যাটাগরির আরো নিউজ

ফেসবুকে মানব খবর…