• শুক্রবার, ১২ এপ্রিল ২০২৪, ১১:০৬ পূর্বাহ্ন

হাজীগঞ্জে আবারো ড্রেজার মেশিন জব্দ ও ১ লাখ টাকা জরিমানা

আপডেটঃ : রবিবার, ১ আগস্ট, ২০২১

মোহাম্মদ হাবীব উল্যাহ্
হাজীগঞ্জে ভ্রাম্যমান আদালতের অভিযানে আবারো অবৈধ ড্রেজার মেশিন জব্দ ও নগদ ১ লাখ টাকা জরিমানা করেছেন, নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মোমেনা আক্তার। কৃষি জমি থেকে অবৈধ ড্রেজার মেশিন বসিয়ে বালু উত্তোলনের অপরাধে শনিবার (৩১ জুলাই) সকালে উপজেলার গন্ধর্ব্যপুর দক্ষিণ ইউনিয়নের দেশগাঁও গ্রামে এই ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন তিনি।
জরিমানাপ্রাপ্ত ড্রেজার ব্যবসায়ী হলেন, ওই গ্রামের মৃত আব্দুল মজিদ মাষ্টারের ছেলে মো. আব্দুল আজিজ (৩৬)। তিনি দীর্ঘদিন ধরে ওই ইউনিয়নসহ আশপাশের ইউনিয়নে অবৈধ ড্রেজার ব্যবসার মাধ্যমে বালু উত্তোলন করে কৃষি জমি ধ্বংস করে আসছেন বলে স্থানীয় ও এলাকাবাসীর অভিযোগ।
ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা গেছে, অবৈধ ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন করে কৃষি জমি ধ্বংস করার অপরাধে এদিন সকালে দেশগাঁও গ্রামের ড্রেজার ব্যবাসায়ী মো. আব্দুল আজিজকে বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন-২০১০ এর ৫ (১) ও ১৫ (১) ধারা অনুযায়ী নগদ ১ লাখ টাকা জরিমানা ও ডেজ্রার মেশিনটি জব্দ করেন, নির্বাহী ম্যাজিস্ট্রেট মোমেনা আক্তার। এ সময় ড্রেজারের পাইপগুলো ধ্বংস করা হয়।
ভ্রাম্যমান আদালত পরিচালনাকালে জনসচেতনতার লক্ষ্যে উপস্থিত লোকজন ও এলাকাবাসীকে বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইনের গুরুত্বপূর্ণ কয়েকটি ধারা (বিধিমালা) এবং ড্রেজারের ক্ষতিকর দিকগুলো উল্লেখপূর্বক বিভিন্ন দিক-নির্দেশনামূলক পরামর্শ ও নির্দেশনা দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট। জনস্বার্থে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ভ্রাম্যমাণ আদালতের এই রকম অভিযান অব্যাহত থাকবে বলে জানান তিনি।
এর আগে শুক্রবার (৩০ জুলাই) বিকালে উপজেলা বড়কুল পূর্ব ইউনিয়নের দিঘচাইল গ্রামের আব্দুল মালেকের ছেলে আলমগীর হোসেনের অবৈধ ড্রেজার মেশিনটি জব্দ এবং তাকে নগদ ৫০ হাজার টাকা জরিমানা করেছেন, ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোমেনা আক্তার।
এ দিকে অবৈধ ড্রেজারের বিরুদ্ধে উপজেলা প্রশাসনের চলমান ভ্রাম্যমান আদালতের অভিযানে গত এক মাসে (জুলাই- ২০২১ইং) উপজেলার বিভিন্ন স্থান থেকে ৯টি ড্রেজার মেশিন জব্দ এবং জব্দকৃত ড্রেজারের পাইপ ধ্বংস ও ড্রেজার ব্যবসায়ীদের পৃথক পৃথকভাবে মোট ৬ লাখ টাকা জরিমানা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট।


এই ক্যাটাগরির আরো নিউজ

ফেসবুকে মানব খবর…