মনিরুল ইসলাম মনির :
মতলব উত্তরে মৎস্য অধিদপ্তরের রাজস্ব বাজেটের আওতায় অভ্যন্তরীণ জলাভূমি এবং বর্ষাপ্লাবিত ধানক্ষেত, প্লাবণভূমি ও প্রাতিষ্ঠানিক জলাশয়ে পোনামাছ অবমুক্তকরণ কার্যক্রম-২০২০ উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার সকালে উপজেলা পরিষদের জলাশয়ে পোনামাছ অবমুক্তকরণ কার্যক্রম প্রধান অতিথি হিসেবে উদ্বোধন করেন- উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা এমএ কুদ্দুস।
উপজেলা নির্বাহী অফিসার স্নেহাশীষ দাশের সভাপতিত্বে সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মনোয়ারা বেগম, সহকারী মৎস্য কর্মকর্তা মো. সাখাওয়াত হোসেনসহ কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
প্রধান অতিথির বক্তব্যে এমএ কুদ্দুস বলেন, আমরা মাছে ভাতে বাঙালী। এই কথার কোন অপূর্ণতা রাখেননি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি প্রতিবছর মৎস্য চাষের জন্য আলাদা আলাদা বরাদ্দ রাখেন। দেশের মৎস্য উন্নয়নে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাজ করে যাচ্ছেন। এমএ কুদ্দুস আরও বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বপ্ন দেখতেন এদেশ হবে একটি পরিপূর্ণ সমৃদ্ধিশালী বাংলাদেশ। তারই ধারাবাহিকতায় মৎস্য, কৃষি, অর্থনীতিসহ প্রতিটি সেক্টর নিয়ে কাজ করছে আওয়ামী লীগ সরকার। যতদিন আওয়ামী লীগ ক্ষমতায় থাকবে ততদিন দেশের উন্নয়ন হবেই। একজন মানুষও না খেয়ে থাকবে না। তিনি বলেন, নিষিদ্ধ সময়ে ইলিশ আহরণ করা যাবে না। দেশের স্বার্থে, উন্নয়নের স্বার্থে সরকারের সকল নির্দেশনা মেনে চলতে হবে। তা হলেই আমরা উন্নয়নের জন্য সরকারের সহায়ক হিসেবে কাজ করতে পারবো।
উপজেলা চেয়ারম্যান এমএ কুদ্দুস বলেছেন, দেশীয় পুষ্টির চাহিদা পূরণ করে অর্থনীতির চাকাকে সচল রাখতে মৎস্য খাতকে আরো সমৃদ্ধ করতে সংশ্লিষ্ট সবাইকে কাজ করতে হবে।
তিনি বলেন, মৎস্য খাতকে আরো উন্নত করতে বিভিন্ন সুযোগ-সুবিধা বৃদ্ধি করে মৎস্য চাষিদের জীবনমান উন্নয়নের চেষ্টা অব্যাহত রাখতে হবে।
এমন এ কুদ্দুস বলেন, প্রধানমন্ত্রী ইতোমধ্যে জাতীয় মৎস্য সপ্তাহের উদ্বোধন করেছেন। তারই ধারাবাহিকতায় মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের উদ্যোগে এ কর্মসূচি পালন করা হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আজ বাংলাদেশ মিঠাপানির মাছ উৎপাদনে বিশ্বে চতুর্থ অবস্থানে রয়েছে। নদীমাতৃক বাংলাদেশের বড় সম্পদ মাছের উৎপাদন আরো বৃদ্ধি করার মাধ্যমে অর্থনীতিকে আরো বেগবান করতে হবে।
উপজেলার বিভিন্ন জলাভূমি ও শিক্ষা প্রতিষ্ঠানের জলাশয়ে মাছের পোনা অবমুক্ত করা হয়।

Share This post