• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৯:৪৭ অপরাহ্ন

চাঁদপুরে বন্যায় পানিবন্ধি ২১ ইউনিয়নের ১৬ হাজার ৩’শ লোক!

আপডেটঃ : সোমবার, ১০ আগস্ট, ২০২০

অমরেশ দত্ত জয়ঃ

চাঁদপুরে অতিরিক্ত বৃষ্টিপাতের কারনে নদীতে পানি বৃদ্ধি ও তীব্র স্রোতের প্রভাবে সৃষ্ট বন্যা পরিস্থিতিতে ৪ উপজেলার ২১টি ইউনিয়নের প্রায় ১৬ হাজার ৩’শ লোক পানিবন্ধি হয়ে পরেছে। শুধু তাই নয় এর সাথে ক্ষতিগ্রস্থ হয়েছে আরো ৬৫ হাজার ২’শ লোক। যাদের তথ্য জেলা প্রশাসক কার্যালয়ে এসে জমা হয়েছে।
এক তথ্যে দেখা যায়, জেলায় চলতি বছরের ১৫ই জুলাই হতে ৭ই আগষ্ট সময়ের মধ্যে ৪ উপজেলা বন্যায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে। এরমধ্যে চাঁদপুর সদরের ৮টি ইউনিয়নের ১৩’শ লোক পানিবন্ধি এবং ৫ হাজার ২’শ লোক ক্ষতিগ্রস্থ হয়েছে। হাইমচরের ৪ ইউনিয়নে পানিবন্ধি ১৫ হাজার লোক এবং ক্ষতিগ্রস্থ হয়েছেন ৬০ হাজার মানুষ।
জেলা ত্রাণ ও পুনর্বাসন কার্যালয় সূত্রে জানা যায়, মতলব উত্তরের ৮টি ইউনিয়ন এবং মতলব দক্ষিণে ৩টি ইউনিয়ন বন্যায় ক্ষতিগ্রস্থ হয়েছে। তবে ওই তথ্যে পানিবন্ধি ও ক্ষতিগ্রস্থ লোকের সংখ্যা পাওয়া যায়নি।
জেলা ত্রাণ ও পুনর্বাসন কার্যালয় সূত্রে আরো জানা যায়, এখন পর্যন্ত বন্যায় ক্ষতিগ্রস্থদের দেওয়ার জন্য ৬ লক্ষ মেট্রিক টন চাল, নগদ ১০ লক্ষ টাকা, শিশু খাদ্যের জন্য ৬ লক্ষ, গো-খাদ্যের জন্য ১৪ লক্ষ এবং ৯ হাজার প্যাকেট শুকনো খাবার বরাদ্দ পাওয়া গেছে।
১০ই আগষ্ট সোমবার বিষয়টি নিশ্চিত করে জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা কে. বি. এম. জাকির হোসেন জানান, বরাদ্দকৃত ত্রাণের মধ্যে জেলা প্রশাসকের নির্দেশে আমরা ৪ লক্ষ মেট্রিক টন চাল, নগদ ৬ লক্ষ ৫৪ হাজার টাকা, শিশু খাদ্যের জন্য ৪ লক্ষ ৬৪ হাজার টাকা, গো-খাদ্যের জন্য ১০ লক্ষ ১৪ হাজার টাকা এবং ৭ হাজার ১’শ প্যাকেট শুকনো খাবার ক্ষতিগ্রস্থ এলাকায় বিতরণ করা হয়েছে।
জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা কে. বি. এম. জাকির হোসেন আরো জানান, আমাদের কাছে বরাদ্দকৃত ত্রাণের মধ্যে এখনো ২ লক্ষ মেট্রিক টন চাল, নগদ ৩ লক্ষ ৪৬ হাজার টাকা, শিশু খাদ্যের জন্য ১ লক্ষ ৩৬ হাজার টাকা, গো-খাদ্যের জন্য ৩ লক্ষ ৮৬ হাজার টাকা এবং ১ হাজার ৯’শ প্যাকেট শুকনো খাবার মজুদ রয়েছে। জরুরী প্রয়োজনে বন্যার্তদের পাশে আমাদের ত্রাণ সহযোগিতা এভাবেই অব্যাহত থাকবে।
এদিকে এক তথ্যে জানা যায়, বন্যায় শুধুমাত্র হাইমচরেই নদীভাঙ্গনের কবলিত হয়েছে ৪’শ ১৫টি পরিবার। যারা বর্তমানে অতিকষ্টে দিনাতিপাত করছে। তাই প্রকৃত ক্ষতিগ্রস্থদের মাঝে ত্রাণ স্বচ্ছ ও সুষমভাবে বন্টনের দাবী সুধীমহলের।


এই ক্যাটাগরির আরো নিউজ

ফেসবুকে মানব খবর…