ছবি মানব খবর : হাজীগঞ্জে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে পোনা মাছ অবমুক্ত করছেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কানিজ ফাতেমা ।

মোহাম্মদ হাবীব উল্যাহ্
জাতীয় মৎস্য সপ্তাহ- ২০২০ উপলক্ষে হাজীগঞ্জে পোনা মাছ অবমুক্তকরণ করা হয়েছে। বুধবার সকালে উপজেলা নির্বাহী কর্মকর্তার প্রতিনিধি হিসেবে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কানিজ ফাতেমা উপজেলা পুকুরে ১০ কেজি বিভিন্ন প্রজাতির মাছের পোনা অবমুক্ত করেন। উপজেলা প্রশাসন ও উপজেলা মৎস্য দপ্তরের আয়োজনে মৎস্য সপ্তাহ (২১-২৭ জুলাই) উপলক্ষ্যে সাত দিনব্যাপী বিভিন্ন কর্মসূচী গ্রহণ করা হয়েছে।
এর আগে ‘মাছ উৎপাদন বৃদ্ধি করি, সুখি সমৃদ্ধ দেশ গড়ি’ এই প্রতিপাদ্যে এবং উপজেলা মৎস্য কর্মকর্তা মো. শামসুল আলম পাটওয়ারীর দিক-নির্দেশনায় মঙ্গলবার সকালে জাতীয় মৎস্য সপ্তাহের উদ্বোধন করা হয়েছে। ব্যাপক প্রচারনার অংশ হিসাবে মঙ্গলবার সকালে মাইকিং এবং উপজেলার বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে ব্যানার ও ফেস্টুন সাঁটানোর মাধ্যমে চলতি বছরের জাতীয় মৎস্য সপ্তাহের উদ্বোধন করা হয়।
উপজেলা মৎস্য দপ্তরের ক্ষেত্র সহকারী মুহম্মদ মাহবুবুর রহমানের পরিচালনায় পোনা মাছ অবমুক্তকরনে উপজেলা খাদ্য কর্মকর্তা মো. আব্দুল মান্নান, স্বনির্ভর রেনু ও পোনা উৎপাদন কেন্দ্রের প্রোপাইটর শ্রী নেপাল বাবুসহ জাতীয় ও স্থানীয় পত্রিকার প্রতিনিধি, বিভিন্ন ইউনিয়ন থেকে আসা মাছ চাষি, রেনু ও পোনা উৎপাদনকারী এবং মৎস্যজীবীরা সামাজিক দুরত্ম বজায় রেখে উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, জাতীয় মৎস্য সপ্তাহের তৃতীয় দিনে (২৩ জুলাই) মৎস্য বিষয়ক আইন বাস্তবায়নে ও সচেতনতার লক্ষ্যে উপজেলার বিভিন্ন গুরুত্বপূর্ণ বাজারে মোবাইল কোর্ট পরিচালনা, চতুর্থ দিন (২৪ জুলাই) মৎস্য চাষীদের মাছ চাষ বিষয়ক পরামর্শ, পুকুরের মাটি ও পানি পরীক্ষা করা হবে।
মৎস্য সপ্তাহের পঞ্চম দিনে (২৫ জুলাই) মৎস্য সেক্টরে বর্তমান সরকারের অগ্রগতি ও সাফল্য বিষয়ে নির্মিত প্রামাণ্য চিত্র প্রর্দশন, ষষ্ঠ দিন (২৬ জুলাই) মৎস্য চাষী ও সুফলভোগীদের মাছ চাষের বিভিন্ন উপকরণ প্রদান এবং সপ্তম দিনে (২৭ জুলাই) জেলা কর্মকর্তাদের সাথে উপজেলা কর্মকর্তাদের মতবিনিময় ও সাত দিনব্যাপী জাতীয় মৎস্য সপ্তাহের সমাপ্তি ঘোষণা করা হবে।

Share This post