• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১০:২৭ অপরাহ্ন

কুমিল্লা-চাঁদপুর সড়কে হাজীগঞ্জ-শাহরাস্তি সীমান্তবর্তী দীর্ঘ যানজট, চরম ভোগান্তি

আপডেটঃ : বৃহস্পতিবার, ১৬ জুলাই, ২০২০

মোহাম্মদ হাবীব উল্যাহ্

ট্রাক থেকে বিদ্যুতের খুঁটি আনলোড করায় কুমিল্লা-চাঁদপুর আঞ্চলিক মহাসড়কে গণপরিবহন চলাচলে চরম ভোগান্তি পোহাতে হয়েছে প্রায় সহস্রাধীক পরিবহন শ্রমিকসহ প্রায় লক্ষাধীক যাত্রী সাধারণকে। বুধবার দুপুরে কুমিল্লা-চাঁদপুর আঞ্চলিক মহাসড়কের হাজীগঞ্জ ও শাহরাস্তি উপজেলাধীন সীমান্তবর্তী এলাকায় প্রায় দুই কিলোমিটার এলাকাজুড়ে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। পরে স্থানীয়দের সহযোগিতায় ঘন্টাব্যাপী থাকা এই যানজটের নিরসন হয়।
সরেজমিন পরিদর্শন করে দেখা গেছে, হাজীগঞ্জ পৌরসভাধীন এনায়েতপুর বাজার এলাকায় ট্রাক থেকে পল্লী বিদ্যুতের খুঁটি আনলোডজনিত কারনে বুধবার সকাল সাড়ে ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত কুমিল্লা-চাঁদপুর আঞ্চলিক মহাসড়কের হাজীগঞ্জ পৌরসভাধীন এনায়েতপুর বাজার থেকে পশ্চিমে শৈলখালী ব্রীজ পর্যন্ত এবং এনায়েতপুর বাজার থেকে পূর্ব দিকে শাহরাস্তি উপজেলাধীন ওয়ারুক স্টেশন পর্যন্ত প্রায় দুই কিলোমিটার ব্যাপী যানজটের সৃষ্টি হয়।
এতে করে ছোট-বড় সহস্রাধীক যানবাহনসহ কয়েকটি এ্যাম্বুলেন্স আটকা পড়ে। যার ফলে সহস্রাধীক পরিবহন শ্রমিকসহ প্রায় লক্ষাধীক যাত্রী সাধারণকে চরম ভোগান্তিতে পড়তে হয়। দেখা গেছে, সড়কের তুলনায় বিদ্যুতের খুঁটি বহনকারী গাড়ী (ট্রাক) অন্যান্য পরিবহন থেকে সাইজে প্রায় দ্বিগুন এবং লোডজনিত কারনে ধীরগতি ও সাবধানতার সাথে পাকিং করতে হয়।
এছাড়াও খুঁটি পরিবহনকৃত আরো কয়েকটি গাড়ী সড়কের অর্ধেক স্থান দখলপূর্বক অবস্থান এবং ছোট পরিবহনগুলো (সিএনজি চালিত স্কুটার ও অটোরিক্সা) বেপরোয়া চলাচল ও শৃঙ্খলাবোধের অভাবে সড়কে ঘন্টাব্যাপী প্রায় দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। যার ফলে পরিবহন শ্রমিক ও যাত্রীদের চরম ভোগান্তিতে পড়তে হয়। পরে স্থানীয় কিছু যুবকের চেষ্টায় যানজটের নিরসন হয়।
এ সময় স্থানীয় একজন সংবাদকর্মী হাজীগঞ্জের দায়িত্বে থাকা ট্রাফিক পুলিশের পরিদর্শক (টিআই) তালুকদার আল মামুনকে যানজটের বিষয়টি অবহিত করেন। তিনি বিষয়টি চাঁদপুর পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর জেনারেল ম্যানেজারকে (জিএম) অবহিত করবেন বলে জানান।
লিটন মিয়া নামের একজন পরিবহন শ্রমিকের (চালক) সাথে কথা হলে তিনি জানান, এই স্থানে কিছুদিন পর পর ট্রাক থেকে বিদ্যুতের খুঁটি আনলোড করে। এতে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। আর আমাদের ভোগান্তি পোহাতে হয়।
মাসুদ আমিন নামের একজন যাত্রীর সাথে কথা হলে তিনি বলেন, সড়কের অর্ধেক পর্যন্ত দখল করে খুঁটিবাহী ট্রাকগুলো অবস্থান করে এবং খুঁটি যেখানে নামবে, সেই স্থানে একটি ট্রাক পার্কিং করতে অনেক সময় লাগে। তাই যানজটের সৃষ্টি হয়। আর এই যানজট থেকে মুক্তি পেতে তাদের ঘণ্টাব্যাপী অপেক্ষা করতে হয় বলে তিনি জানান।
এ দিকে দীর্ঘ এই যানযট থেকে মুক্তি পেতে পল্লী বিদ্যুৎ সমিতি কর্তৃপক্ষ ও ট্রাফিক পুলিশের সমন্বয়ের মাধ্যমে ট্রাক থেকে খুঁটিগুলো আনলোড করার অনুরোধ জানান পরিবহন ও শ্রমিকেরা। তাই যথাযথ কর্তৃপক্ষের সু-দৃষ্টি কামনা করেন তারা।


এই ক্যাটাগরির আরো নিউজ

ফেসবুকে মানব খবর…