• শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১২:৫৫ পূর্বাহ্ন

মতলব উত্তরে কৃষি অফিসের উদ্যোগে বঙ্গবন্ধুর শতবর্ষ উপলক্ষে বৃক্ষরোপণ

আপডেটঃ : মঙ্গলবার, ৭ জুলাই, ২০২০

 

মনিরুল ইসলাম মনির, মতলব উত্তর (চাঁদপুর) :
চাঁদপুরের মতলব উত্তর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে মঙ্গলবার (৭জুন) সকাল ১১ টায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ‘মুজিব বর্ষ’ উদযাপন উপলক্ষ্যে উপজেলা পরিষদ চত্ত্বরে ১০০টি গাছের চারা রোপন কর্মসূচির উদ্বোধন করা হয়।
উপজেলা কৃষি কর্মকর্তা মো. সালাউদ্দিন এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোতাহার হোসেন খান সুফল।
আরো উপস্থিত ছিলেন- উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা পাভেল খান পাপ্পু, সহকারি কৃষি সম্প্রসারণ অফিসার খোরশেদ আলম, উপ-সহকারি উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা মো. মজিবুর রহমান’সহ উপ-সহকারী কৃষি কর্মকর্তাগণ।
মোতাহার হোসেন খান সুফল বলেন, আসুন এই মুজিববর্ষে আমরা সবাই মিলে বৃক্ষরোপণ করে দেশকে রক্ষা করি। দেশের পরিবেশকে রক্ষা করি এবং মানুষের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করি। আবার নিজেরা লাভবান হই। এই গাছ বিক্রির টাকাও আপনাদের সংসারের উপযোগী হবে।
উপজেলা কৃষি কর্মকর্তা মো. সালাউদ্দিন জানান, বাংলাদেশ একটি জনবহুল কৃষিপ্রধান দেশ। জনসংখ্যা বৃদ্ধি এবং নতুন বাড়িঘর, রাস্তাঘাট, কলকারখানা নির্মাণের ফলে আবাদযোগ্য জমির অন্য কাজে ব্যবহার হচ্ছে এর মূল কারণ। এতে দেখা দিচ্ছে অতি বৃষ্টি, অনাবৃষ্টি, খরা, বন্যা, সমুদ্রপৃষ্ঠের পানি বৃদ্ধি, উপকূলীয় এলাকায় লবণাক্ততা বৃদ্ধি প্রভৃতি রকমের প্রতিকূলতা। ফলে এ মুহূর্তে প্রয়োজন খাদ্যের উৎপাদন বৃদ্ধির পাশাপাশি বনভূমির পরিমাণ বৃদ্ধি। আর এ ক্ষেত্রে বসতবাড়িতে পরিকল্পিত কৃষি বনায়ন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।


এই ক্যাটাগরির আরো নিউজ

ফেসবুকে মানব খবর…