মোহাম্মদ হাবীব উল্যাহ্
হাজীগঞ্জে ১১টি ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে নৌকা প্রতীকে ৬ জন, ৫টিতেই স্বতন্ত্র প্রার্থীরা জয়ী হয়েছেন। এর মধ্যে ২ ইউপিতে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী ও তিন ইউপিতে ৩ জন বিএনপির স্বতন্ত্র প্রার্থী জিতেছেন। রোববার রাতে নিজ নিজ ইউপির রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে এসব তথ্য পাওয়া গেছে।
এর আগে এদিন সকাল আটটা থেকে বিকেল চারটা পর্যন্ত কোন ধরনের শান্তিপূর্ণ পরিবেশে ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। নির্বাচনে ১১টি ইউনিয়নের ১০৯টি ভোটকেন্দ্রের প্রায় প্রতিটি ভোট কেন্দ্রেই ভোটারদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। বিশেষ করে পুরুষ ভোটারের চেয়ে নারী ভোটারদের উপস্থিতি ছিল লক্ষণীয়।
রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, নৌকা প্রতীক নিয়ে বিজয়ীরা হলেন, রাজারগাঁও ইউনিয়ন থেকে আলহাজ¦ আব্দুল হাদী, কালচোঁ উত্তর ইউনিয়ন থেকে মানিক হোসেন প্রধানীয়া, হাটিলা পূর্ব ইউনিয়ন থেকে মো. মোস্তফা কামাল মজুমদার, গন্ধর্ব্যপুর উত্তর ইউনিয়ন থেকে কাজী নুরুর রহমান বেলাল, গন্ধর্ব্যপুর দক্ষিণ ইউনিয়ন থেকে মো. গিয়াস উদ্দিন বাচ্চু ও হাটিলা পশ্চিম ইউনিয়ন থেকে একেএম মজিবুর রহমান।
রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্রে আরও জানা গেছে, দুই ইউপিতে বিজয়ী আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীরা হলেন, হাজীগঞ্জ সদর ইউনিয়ন থেকে ইউসুফ প্রধানীয়া সুমন ও বড়কুল পূর্ব ইউনিয়ন থেকে মজিবুর রহমান মজিব। অন্য তিন ইউপিতে বিজয়ী বিএনপির স্বতন্ত্র প্রার্থীরা হলেন, বাকিলা ইউনিয়ন থেকে মো. মিজানুর রহমান মিলন, কালচোঁ দক্ষিণ ইউনিয়ন থেকে মো. গোলাম মোস্তফা স্বপন ও বড়কুল পশ্চিম ইউনিয়ন থেকে মো. নুরুল আমিন হেলাল।
রাজারগাঁও ইউনিয়নে ১৯৫১৬ ভোটের মধ্যে ১১১০৫ ভোট সংগ্রহীত হয়। এর মধ্যে ১১০৭৭ ভোট বৈধ ও ২৮ ভোট বাতিল। বৈধ ভোটের মধ্যে নৌকা প্রতীকের প্রার্থী বর্তমান চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল হাদী মিয়া ৫৭৯৭ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তাঁর নিকটতম প্রতিদ্ব›দ্ধী ও আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী আনারস প্রতীকে মো. রফিকুল ইসলাম পাটওয়ারী ৪৬৬৪ ভোট পেয়েছেন।
বাকিলা ইউনিয়নে ১৯৯০৮ ভোটের মধ্যে ১২৯৯৪ ভোট সংগ্রহীত হয়। এর মধ্যে ১২১৫৬ ভোট বৈধ ও ৮৩৮ ভোট বাতিল হয়। বৈধ ভোটের মধ্যে আনারস প্রতীকে মিজানুর রহমান মিলন ৫৭০০ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তাঁর নিকটতম প্রতিদ্ব›দ্ধী ও আওয়ামী লীগের নৌকা প্রতীকে মুহাম্মদ হাবিবুর রহমান লিটন ৪০৬৬ ভোট পেয়েছেন।
কালচোঁ উত্তর ইউনিয়নে ১৩৩৩২ ভোটের মধ্যে ৯০১৯ ভোট সংগ্রহীত হয়। এর মধ্যে ৮৮০৫ ভোট বৈধ ও ২১৪ ভোট বাতিল হয়। বৈধ ভোটের মধ্যে নৌকা প্রতিকর প্রার্থী বর্তমান চেয়ারম্যান মো. মানিক হোসেন প্রধানীয়া ৬৫৪৭ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী হাতপাখা প্রতীকের প্রার্থী মো. আব্দুল মতিন মজুমদার ২২৫৮ ভোট পেয়েছেন।
কালচোঁ দক্ষিণ ইউনিয়নে ২৩৬১২ ভোটের মধ্যে ১৪৭৫০ ভোট সংগ্রহীত হয়। এর মধ্যে ১৪৩৭৯ ভোট বৈধ ও ৩৭১ ভোট বাতিল। বৈধ ভোটের মধ্যে ঘোড়া প্রতীকে গোলাম মোস্তফা স্বপন ৮৯১৯ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তাঁর নিকটতম প্রতিদ্ব›দ্ধী ও আওয়ামী লীগের নৌকা প্রতীকে আকতার হোসেন মিকন ৪৮৪৭ ভোট পেয়েছেন।
হাজীগঞ্জ সদর ইউনিয়নে ২৯০৩১ ভোটের মধ্যে ১৭৬৫১ ভোট সংগ্রহীত হয়। এর মধ্যে ১৭১৭২ ভোট বৈধ ও ৪৭৯ ভোট বাতিল। বৈধ ভোটের মধ্যে আনারস প্রতীকে ইউসুফ প্রধানীয়া সুমন ৯৯০৭ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তাঁর নিকটতম প্রতিদ্ব›দ্ধী ও আওয়ামী লীগের নৌকা প্রতীকে আলহাজ¦ সফিকুল ইসলাম মীর ৫৪৭০ ভোট পেয়েছেন।
বড়কুল পূর্ব ইউনিয়নে ২০৩৮৫ ভোটের মধ্যে ১৪২৬১ ভোট সংগ্রহীত হয়। এর মধ্যে ১৩৮৭৯ ভোট বৈধ ও ৩৮২ ভোট বাতিল। বৈধ ভোটের মধ্যে আনারস প্রতীকে মজিবুর রহমান মজিব ৬১১৮ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তাঁর নিকটতম প্রতিদ্ব›দ্ধী ও আওয়ামী লীগের নৌকা প্রতীকে আহসান হাবিব ৪২১২ ভোট পেয়েছেন।
বড়কুল পশ্চিম ইউনিয়নে ১৪৪৩৫ ভোটের মধ্যে ৯৭৬৮ভোট সংগ্রহীত হয়। এর মধ্যে ৯৫০৮ ভোট বৈধ ও ২৬০ ভোট বাতিল। বৈধ ভোটের মধ্যে আনারস প্রতীকে নুরুল আমিন হেলাল ৪৮৯০ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তাঁর নিকটতম প্রতিদ্ব›দ্ধী ও আওয়ামী লীগের নৌকা প্রতীকে মনির হোসেন গাজী ৪৬১৮ ভোট পেয়েছেন।
হাটিলা পূর্ব ইউনিয়নে ১৭৭০০ ভোটের মধ্যে ১১৪০২ ভোট সংগ্রহীত হয়। এর মধ্যে ১১১০৫ ভোট বৈধ ও ২৯৭ ভোট বাতিল। বৈধ ভোটের মধ্যে নৌকা প্রতীকের প্রার্থী মোস্তফা কামাল মজুমদার ৩৫৬৯ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তাঁর নিকটতম প্রতিদ্ব›দ্ধী মোশারফ হোসেন ৩৫১৮ ভোট পেয়েছেন।
গন্ধর্ব্যপুর উত্তর ইউনিয়নে ১৭২৭২ ভোটের মধ্যে ১১৯২২ ভোট সংগ্রহীত হয়। এর মধ্যে ১০৫৯৪ ভোট বৈধ ও ৩২৮ ভোট বাতিল। বৈধ ভোটের মধ্যে নৈৗকা প্রতীকের প্রার্থী কাজী নুরুর রহমান বেলাল ৫৭১৫ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তাঁর নিকটতম প্রতিদ্ব›দ্ধী ও আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী আনারস প্রতীকে মো. রফিকুল ইসলাম মেলেটারী ৪২৮১ ভোট পেয়েছেন।
গন্ধর্ব্যপুর দক্ষিণ ইউনিয়নে ১৫৫২৭ ভোটের মধ্যে ১০১১০ ভোট সংগ্রহীত হয়। এর মধ্যে ৯৮৩৬ ভোট বৈধ ও ২৭৪ ভোট বাতিল। বৈধ ভোটের মধ্যে নৈৗকা প্রতীকের প্রার্থী গিয়াস উদ্দিন বাচ্চু ৬৫৪০ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তাঁর নিকটতম প্রতিদ্ব›দ্ধী আনারস প্রতীকে মো. নাসির উদ্দিন ২৩০১ ভোট পেয়েছেন।
হাটিলা পশ্চিম ইউনিয়নে ১২৩৭৪ ভোটের মধ্যে ৮৯৯২ ভোট সংগ্রহীত হয়। এর মধ্যে ৮৮৩১ ভোট বৈধ ও ১৬১ ভোট বাতিল। বৈধ ভোটের মধ্যে নৌকা প্রতীকের প্রার্থী একেএম মজিবুর রহমান ৪৮৯৩ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তাঁর নিকটতম প্রতিদ্ব›দ্ধী ঘোড়া প্রতীকে মো. ইমাম হোসেন লিটন ৩৪৬৪ ভোট পেয়েছেন।
উপজেলা নির্বাচন কর্মকর্তা ও রাজারগাঁও, কালচোঁ উত্তর ও কালচোঁ দক্ষিণ ইউনিয়নের রিটার্নিং অফিসার মো. ওবায়েদুর রহমান জানান, কোন ধরনের অপ্রীতিকর ঘটনা ছাড়া সম্পূর্ণ সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে উপজেলার ১১ ইউপিতে ভোট গ্রহণ করা হয়েছে। নির্বাচনে ভোটারের উপস্থিতিও বেশ ভালো ছিল। তবে তুলনামূলক নারী ভোটারের উপস্থিতি বেশি ছিল।

Share This post