• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০১:৩৫ পূর্বাহ্ন

চাঁদপুরের পদ্মা-মেঘনায় ২২ দিন ইলিশ ধরায় নিষেধাজ্ঞা

আপডেটঃ : সোমবার, ৪ অক্টোবর, ২০২১

ফখরুল ইসলাম মজুমদার :
মা ইলিশের নিরাপদ প্রজননের লক্ষে ৪ অক্টোবর থেকে ২৫ অক্টোবর পর্যন্ত ২২ দিন চাঁদপুরের পদ্মা-মেঘনা নদীর মতলব উত্তর থেকে হাইমচর উপজেলার চরভৈরবী পর্যন্ত ৭০ কিলোমিটার এলাকা অভয়াশ্রম ঘোষণা করেছে সরকার। এ সময়ে নদীতে ইলিশ আহরণ, ক্রয়-বিক্রয়, মওজুদ ও পরিবহন সম্পুর্ন নিষিদ্ধ। এই আইন অমান্যকারী ব্যাক্তিকে ১ থেকে ২ বছরের সর্বোচ্চ সশ্রম কারাদন্ড অথবা ৫ হাজার টাকা জরিমানা এবং উভয় দন্ডে দন্ডিত করার বিধান রয়েছে।

জানাগেছে, চাঁদপুর অভয়াশ্রম এলাকায় মা ইলিশ সংরক্ষণে রাত ১২টার পর থেকেই অভিযানে নেমেছে জেলা ও উপজেলা টাস্কফোর্স। এই অভিযান আগামী ২২ দিন অব্যাহত থাকবে। রাত ও দিনে অভিযান ও ভ্রাম্যমান আদালত পরিচালিত হবে নির্বাহী ম্যাজিস্ট্রেটের মাধ্যমে। জেলা ও উপজেলা প্রশাসন, স্থানীয় মৎস্য দপ্তর, বাংলাদেশ পুলিশ, র‌্যাব, বাংলাদেশ নৌবাহিনী, বাংলাদেশ বিমান বাহিনী, বাংলাদেশ কোস্টগার্ড, বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী সমন্বিতভাবে এ অভিযান পরিচালনা করবে।

চাঁদপুরে মা ইলিশ সংরক্ষণ সম্পর্কে রবিবার (৩ অক্টোবর) জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে ইলিশ উৎসব অনুষ্ঠানে জেলা প্রশাসক (ডিসি) অঞ্জনা খান মজলিশ বলেন, আমরা অনেক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছি। এসময় এই ২২দিন ড্রেজার বন্ধ থাকবে। ইলিশ সম্পদ রক্ষার জন্যে সকল প্রকার ডাবল ইঞ্জিনচালিত স্পিডবোট সমোঝোতা করার সিদ্ধান্ত নিয়েছি। এছাড়াও এই অভিযান সংক্রান্ত অনেক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছি। জনপ্রতিনিধিদের সহায়তা দরকার আছে। জনপ্রতিনিধি সাথে থাকলে কোন কাজই করতে সমস্যা হয় নাই। ওইসময় কোন জেলে যেন নদীতে না যায় সেদিকে আপনারা খেয়াল রাখবেন। এই ইলিশ রক্ষায় আপনাদের সকলের সহযোগিতা চাই।

সাংবাদিকদের বিশেষ ধন্যবাদ ধন্যবাদ জানাই এই অভিযানের জন্যে প্রচারনা করার জন্যে। আপনারা আরো ব্যাপকভাবে প্রচার করবেন।

জেলে প্রতিনিধিদের উদ্দেশ্য করে বলেন, আপনাদের দায়িত্ব রয়েছে। প্রশাসনকে যেন সহায়তা করা হয়। যারা এই আইন মানবে না তাদের আইনি ব্যবস্থায় আনা হবে।

চাঁদপুরের পুলিশ সুপার মিলন মাহমুদ বলেন, মা ইলিশ সংরক্ষণ করার বিষয় নিয়ে বিভিন্ন পরিকল্পনা গ্রহণ করেছি। আমি আহবান জানাবো এই ইলিশকে যদি আমরা রক্ষা করতে পারি, তাহলে আমরা অনেক ইলিশ পেয়ে যাবো। মানে আমাদের ইলিশ সম্পদ রক্ষা পাবে। যার যার অবস্থান থেকে এই দায়িত্ব পালন করবো। এসপি জানান ‘মা ইলিশ’ রক্ষার দায়িত্বকে শুধু দায়িত্ব না ভেবে নৈতিকতার সহিত নিজ নিজ কর্তব্য পালনের আহবান।


এই ক্যাটাগরির আরো নিউজ

ফেসবুকে মানব খবর…